Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

মক্কায় প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

হজ ফ্লাইট খালি যাচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০১ এএম

সউদী আরবে হজ করতে যাওয়া চাঁপাইনবাবগঞ্জ জেলার হজযাত্রী মো. জাহাঙ্গীর কবির (৫৯) নামের এক বাংলাদেশি গত ১১ জুন মক্কায় মারা গেছেন । ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার পাসপোর্ট নম্বর ‘অ ০১০১২২২৮’। প্রাথমিকভাবে তার মৃত্যুর কারণ জানা যায়নি। ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত পোর্টালে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জাহাঙ্গীর কবির ১১ জুন সউদী আরবে মারা যান। এবারের হজ মৌসুমে এই প্রথম কোনো বাংলাদেশি সউদী আরবে মৃত্যুবরণ করলেন।

এর আগে গত ৫ জুন বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়। গতকাল রোববার পর্যন্ত বাংলাদেশ থেকে ৭ হাজার ৫৭৩ জন হজযাত্রী সউদী আরবে গেছেন। ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই। চাঁদ দেখা সাপেক্ষে, আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।
জানা গেছে, সউদীতে হজযাত্রী পরিবহনে ১২ জুন পর্যন্ত ১৯টি ফ্লাইট পরিচালিত হয়েছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১১টি, সউদী এয়ারলাইনস ৫টি ও ফ্লাইনাস ৩টি ফ্লাইটে হজযাত্রী নিয়ে গেছে। এদিকে, নির্ভরযোগ্য সূত্র জানায়, অধিকাংশ বেসরকারি হজ এজেন্সির মুনাজ্জেম মক্কা মদিনায় কম টাকায় বাড়ি ভাড়া করার আশায় সউদীতে অবস্থান করছেন। দিন দিন যত বাড়ীর তসরিয়া বের হচ্ছে ততই বাড়ী ভাড়া কমছে। এদিকে, হজ এজেন্সির মুনাজ্জেমরা বাড়ী ভাড়া কার্যক্রম সম্পন্ন করে দেশে না ফেরায় প্রতিদিনই বিমান, সাউদিয়া ও ফ্লাইনাসের হজ ফ্লাইটে বিপুল সংখ্যক আসন খালি যাচ্ছে। এতে হজ ফ্লাইটের শেষের দিকে সবচেয়ে বেশি চাপ পড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কায় প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ