Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাল্টিক সাগরে সর্বকালের সর্ববৃহৎ সামরিক মহড়া ন্যাটোর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৯:৫৯ এএম

বাল্টিক সাগরে সর্বকালের সর্ববৃহৎ সামরিক মহড়া হিসেবে চিহ্নিত ‘বাল্টপস ২২ মহড়া’ শেষ হয়েছে। ন্যাটোর সদস্য এবং অংশীদার দেশগুলোর অংশগ্রহণে সুইডিশ দ্বীপ অব গোটল্যান্ডে এই মহড়া অনুষ্ঠিত হয়। ইউক্রেনে যুদ্ধের সময় সদ্য সমাপ্ত এই মহড়া ব্যাপক সামরিক গুরুত্ব পেয়েছে। টিআরটি ওয়ার্ল্ড।
মহড়ায় অংশ নেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- বেলজিয়াম, বুলগেরিয়া, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, সুইডেন, তুর্কিয়ে, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র।
মহড়ায় সুইডেন ও ফিনল্যান্ডের অংশগ্রহণ উল্লেখযোগ্য ছিল, কারণ উভয় দেশই ন্যাটো সামরিক জোটে সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছে। তবে তুর্কিয়ে দেশ দুটির সদস্য পদে ভেটো দিয়েছে। তার অভিযোগ, সুইডেন ও ফিনল্যান্ড সন্ত্রাসবাদকে আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে। ন্যাটো জোটে অন্তর্ভুক্ত হতে হলে সদস্যভুক্ত সকল দেশের স্বতঃস্ফূর্ত অনুমোদন প্রয়োজন হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন