Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আজভস্টাল যোদ্ধাদের মরদেহ এখনও মারিওপোলে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১০:০৭ এএম

ইউক্রেনের আজভ ন্যাশনাল গার্ড রেজিমেন্টের সাবেক কমান্ডার ম্যাকসিম ঝোরিন বলেছেন, দক্ষিণাঞ্চলীয় শহর মারিওপোলের আজভস্টাল স্টিলওয়ার্ক অবরোধের সময় নিহত ইউক্রেনীয় যোদ্ধাদের মৃতদেহ এখনও উদ্ধারের অপেক্ষায় রয়েছে।
তিনি বলেন, সাম্প্রতিক বিনিময়ের শর্তে আজভস্টালে নিহতদের প্রায় ২২০ মৃতদেহ ইতোমধ্যে কিয়েভে পাঠানো হয়েছে। কিন্তু অনেক মৃতদেহ এখনও মারিওপোলে রয়ে গেছে। সব মৃতদেহ ফেরত আনার জন্য আরও বিনিময়ের বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে।
ঝোরিন তার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে বলছেন, অবশ্যই সব মৃতদেহ ফেরত দিতে হবে এবং এটি এমন একটি বিষয়, যেখানে আমরা হাল ছেড়ে দিতে পারি না। ইউক্রেনের সেনারা দেশের জন্য প্রাণ দিয়েছে। তাদের জীবনের মূল্য অনেক।
এদিকে দক্ষিণাঞ্চলের দনবাস এলাকায় পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে রুশ বাহিনী। অঞ্চলটির অধিকৃত এলাকায় ইতোমধ্যে রুশ শাসন জারি হয়ে গেছে। ওই অঞ্চল মূলত ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি। এখানে রুশপন্থী নেতারা সামরিক দিক দিয়ে অত্যন্ত শক্তিশালী। দনবাসের লুহানস্ক ও দোনেৎস্ক প্রদেশ দুটি পূর্ণাঙ্গ দখলে নেওয়া রাশিয়ার মূল টার্গেট বলে মনে করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ