Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এবার জাপানি ইয়েনের রেকর্ড পতন, ২৪ বছরের মধ্যে সর্বনিম্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১০:২৩ এএম | আপডেট : ১০:৫৮ এএম, ১৪ জুন, ২০২২

গত ২৪ বছরের মধ্যে সর্বনিম্ন দরপতন জাপানি মুদ্রা ইয়েনের। সোমবার (১৩ জুন) দিনের শুরুতে ডলারের বিপরীতে ইয়েনের মূল্য ব্যাপকভাবে পড়ে যায়। প্রতি ডলারের বিপরীতে ১৩৫.২২ ইয়েন দরপতন ঘটেছে। ১৯৯৮ সালের অক্টোবর মাসের পর এই প্রথম জাপানি মুদ্রার এত বেশি দরপতন ঘটলো। খবর জাপান টাইমস ও ইউমিউরি সিমবুনের।
এ ছাড়া জাপানের শেয়ারবাজার নিক্কির মূল্যসূচকেও বড় পতন ঘটেছে। সোমবার সকালে লেনদেনের শুরুতেই ৩.০৫ ভাগ দরপতন ঘটেছে। এতে মূল্যসূচক কমে ২৬৯৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
বিশ্লেষকরা বলছেন, মুদ্রানীতি কঠোর না করার কারণে জাপানি মুদ্রার এই দরপতন ঘটেছে। যখন মার্কিন ফেডারেল রিজার্ভসহ বহু দেশের কেন্দ্রীয় ব্যাংক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য ব্যাংক সুদের হার বাড়াচ্ছে তখন জাপান এ ব্যাপারে একেবারেই উদাসীন ছিল।
ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর বিশ্বের বহু দেশে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে বিশেষ করে যেসব দেশ রুশ-বিরোধী নিষেধাজ্ঞায় শামিল হয়েছে সেসব দেশে মুদ্রাস্ফীতি ও মূল্যস্ফীতি বেড়েছে। আমেরিকা, ব্রিটেন থেকে শুরু করে ইউরোপের প্রায় সব দেশ মুদ্রাস্ফীতির কবলে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ