Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটোর সদস্য হতে তুরস্কের দাবি পূরণে কাজ শুরু করেছে সুইডেন : স্টোলটেনবার্গ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:৫৫ পিএম

সুইডেন ও ফিনল্যান্ড পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করেছে। কিন্তু তাদের সদস্যপদ প্রাপ্তির পথে বাধা হয়ে দাঁড়িয়েছে ন্যাটোর ‘গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্র’ তুরস্ক। ন্যাটো সদস্য তুরস্কের অভিযোগ, ফিনল্যান্ড ও সুইডেন তাদের দেশে সন্ত্রাসী কার্যক্রমে জড়িত এমন ব্যক্তিদের আশ্রয়-প্রশ্রয় দেয়। -রয়টার্স

ন্যাটো প্রধান জেনস স্টোলটেনবার্গ সম্প্রতি বলেন, তুরস্কের উদ্বেগের যথাযথ কারণ রয়েছে। এরপর সোমবার তিনি বলেছেন, তুরস্কের চাহিদা পূরণে সুইডেন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। সুইডেনে এক সংবাদ সম্মেলনে জেনস স্টোলটেনবার্গ বলেন, সন্ত্রাসবিরোধী আইন পরিবর্তন প্রক্রিয়া শুরু করেছে সুইডেন। আমি এটাকে স্বাগত জানায়। ভবিষ্যত ন্যাটো সদস্য হিসেবে অস্ত্র রপ্তানির আইনি কাঠামোতে ন্যাটো মিত্রদের প্রতি তাদের অঙ্গীতার প্রতিফলিত হবে। একই সংবাদ সম্মেলনে সুইডেনের প্রধানমন্ত্রী বলেন, সুইডেন সন্ত্রাসবাদ আইন পরিবর্তন করেছে এবং ভবিষ্যতে এই আইন আরও কঠোরকরণ প্রক্রিয়াধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ