Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলে স্বল্প খরচে একসঙ্গে ১৪০ তরুণ-তরুণীর শরিয়াহ সম্মত বিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৫:৩৩ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে একসাথে ৭০ জোড়া তরুণ-তরুণীর শরিয়াহ সম্মত পদ্ধতিতে বিয়ে সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার একটি সম্মিলিত অনুষ্ঠানে ঐতিহ্যবাহী রীতিতে তাদের বিয়ে সম্পন্ন হয়।
পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, তালেবান যোদ্ধাদের নিরাপত্তায় অনুষ্ঠিত ওই বিয়ে অনুষ্ঠানে কয়েক শ’ অতিথি উপস্থিত ছিলেন। সাম্প্রতিক সময়ে আফগান সমাজে এটিই সবচেয়ে বড় বিবাহ অনুষ্ঠান।
এএফপির বরাতে জিও নিউজ দাবি করে- দেশটিতে বিয়ের খরচাদি একটু বেশি। কিন্তু এই সম্মিলিত বিয়েতে বরদের খরচ অনেক কম হয়েছে।
আব্দুল্লাহ নামে এক বর জানান, তিনি বিয়ের জন্য আট বছর অপেক্ষা করেছেন। তার কাছে বিয়ের করার মতো অর্থ ছিল না। তাই এই সম্মিলিত আসরে বিয়ে করছেন তিনি।
বিয়েতে বরদের পরনে সাদা সেলোয়ার-কামিজের সাথে মাথায় ছিল ঐতিহ্যবাহী আফগানি টুপি। আর কনেরা পরেছিলেন সাদা গাউনের ওপর মোটা সবুজ চাদর। বরেরা আর কনেরা ছিলেন আলাদা আলাদা জায়গায়।
তালেবান নেতৃত্বাধীন সরকার ক্ষমতা গ্রহণের পর দেশটিতে বিয়েতে অতিরিক্ত খরচ ও অপচয় অপছন্দ করা হয়। সোমবারের এই অনুষ্ঠানে নাচ-গান ও বাজনা-বাদ্য সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। বিয়ের অনুষ্ঠান প্রাণবন্ত হয় ঐতিহ্যবাহী বক্তৃতা আর শের-কবিতা আবৃত্তিতে। সূত্র: জিও নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ