Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য নাগরিক সম্মাননা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৭:২৭ পিএম

প্রতিবন্ধীদের নিয়ে কাজ করে এমন ব্যক্তি, গোষ্ঠী ও প্রতিষ্ঠানের জন্য ‘ইউসিবিএল অ্যান্ড দ্য ডেইলি স্টার’ সুবর্ণ (বিশেষ) নাগরিক সম্মাননা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সুবর্ণ নাগরিক ফাউন্ডেশনের আয়োজনে আগামী আগস্টে এ সম্মাননা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা তাদের বক্তব্যে দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে প্রতিবন্ধীদের নানা প্রতিবন্ধকতা তুলে ধরেন।

‘শারীরিক প্রতিকূলতা কোন বাধা হতে পারে না। সুযোগ পেলে তারাও সমাজ ও দেশ গঠনে অবদার রাখতে পারে’ এমন প্রতিপাদ্যকে সামনে রেখে এ নাগরিক সম্মাননা।

সমাজে সফল প্রতিবন্ধী নারী পুরুষ, ক্রীড়াবিদ, তাদের পিতা-মাতা এবং কর্মসংস্থানকারী প্রতিষ্ঠানকে এ সম্মাননা দেওয়ার কথা রয়েছে। িি.িংঁনড়ৎহড়হধমড়ৎরশ.ড়ৎম ওয়েবসাইটে আগামী ২০ জুন থেকে আবেদন করা যাবে। আবেদন চলবে ১০ জুলাই পর্যন্ত। আরো বিস্তারিত জানা যাবে ‘ইউসিবিএল অ্যান্ড দ্য ডেইলি স্টার সুবর্ণ (বিশেষ) নাগরিক সম্মাননা ২০২২’ ফেসবুক পেজে।

আয়োজকরা জানান, বাংলাদেশে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা প্রায় এক কোটি বা তার বেশি। এর মধ্যে অর্ধেকের বেশি শিশু ও নারী প্রতিবন্ধী। দেশের নাগরিকদের বিশাল এ অংশ চরমভাবে অবহেলিত, অনগ্রসর ও কর্মহীন। তাদেরকে পরিবার, সমাজ এবং দেশ বোঝা মনে করে। কিন্তু এই বিশালসংখ্যক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের কাক্সিক্ষত উন্নয়ন কোনভাবেই সম্ভব নয়। তাই ভালো কাজকে স্বীকৃতি, সম্মান প্রদর্শন ও অন্যকে উৎসাহিত করতে তারা নাগরিক সম্মাননার আয়োজন করতে যাচ্ছেন।

অনুষ্ঠানে ইউসিবিএল এর সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব ব্র্যান্ড মার্কেটিং জাভেদ ইকবাল, সুবর্ণ নাগরিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আসিফ ইকবাল চৌধুরী, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স এর ভারপ্রাপ্ত পরিচালক ড. শেখ মুহাম্মদ আলিয়ার প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ