Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

শান্তিপূর্ণ পরিবেশে চলছে কুসিকের ভোট গ্রহণ

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:১৭ পিএম

শান্তিপূর্ণ পরিবেশে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের (কুসিক) ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিনে) ব্যবহার করে বিরতিহীনভাবে ভোট চলবে।সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে।ভোট কেন্দ্রে ভেতরে ও বাইরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও তৎপর থাকতে দেখা গেছে।তবে সকাল সোয়া ন’টায় আষাঢ়ের প্রথম দিনের বৃষ্টি বাগড়া দেয় উৎসবের ভোটে। প্রায় পৌনে দশটা পর্যন্ত বৃষ্টি থাকায় এ সময়ে ভোটার সংখ্যা কমে যায়। সকাল দশটায় আকাশ পরিস্কার হয়ে আসলে ভোটকেন্দ্রে বাড়তে থাকে ভোটারের সংখ্যা।বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের চাইতে নারী ভোটারের উপস্থিত বেশি।

স্থানীয় সাংবাদিক ছাড়াও ঢাকা থেকে আসা অর্ধশত মিডিয়া কর্মী কুসিক নির্বাচনের খবর সংগ্রহে কাজ করছেন। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ ও তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন। ৭১টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। ৫ মেয়র প্রার্থীসহ মোট ১৪৭ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। সিটির ৫নং এবং ১০নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সৈয়দ রায়হান আহমেদ এবং মনজুর কাদের মনি বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ১০৫টি কেন্দ্রের ৮৯টি ভোটকেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে উল্লেখ করা হয়েছে। এবারের নির্বাচনে নতুন প্রায় ২২ হাজার ভোটার ভোট দেবেন।

এমপি বাহার ভোট দিলেন : কয়েকদিন ধরে নির্বাচনী ইস্যু নিয়ে আলোচিত কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ.ক.ম বাহাউদ্দিন বাহার বেলা পৌনে ১১টা ৪০ মিনিটে ১১ নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেন। ভোট দেওয়ার পর কেন্দ্রের বাইরে এসে তিনি গণমাধ্যমে বলেন, এবারে পরিবর্তনের পক্ষে নগরবাসী নৌকা প্রতীকে ভোট দিবে। ইনশাল্লাহ বিপুল ভোটে নৌকার জয় হবে।

ভোট দিলেন পাঁচ মেয়র প্রার্থী : নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত সকাল ১০টায় ১১নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেন। ঘোড়া প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারেএর পরই ১১ নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেন। হরিণ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল, ‘১৩ নম্বর ওয়ার্ডের দক্ষিণ চর্থা বড় পুকুড়পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল ১১টার দিকে ভোট দেন। টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু সকাল ৯টায় ১২ নম্বর ওয়ার্ডের হোচ্ছামিয়া বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। হাতপাখা প্রতীকের প্রার্থী রাশেদুল ইসলাম সকাল সাড়ে ১০টায় ২২ নম্বর ওয়ার্ডের পদুয়ার বাজার হাজি আক্রাম উদ্দিন বিদ্যালয়ে ভোট দেন।

আইনশৃঙ্খলা রক্ষায় সাড়ে তিন হাজার সদস্য : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার ও ভিডিপিসহ বিভিন্ন বাহিনীর ৩৬০৮জন সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে বিজিবির ১২ প্লাটুন সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন। নির্বাচনী এলাকায় থাকছে ৭৫টি চেকপোস্ট, ১০৫টি মোবাইল টিম এবং ৩০টি র‌্যাবের টিম। এছাড়াও অর্ধশতাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১০৫টি ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। দায়িত্বে কেউ গাফিলতি ও অনিয়ম করলে ছাড় দেওয়া হবে না। প্রত্যেক পুলিশ সদস্যদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

রিটার্নিং কর্মকর্তা যা বললেন :কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, আমরা সুষ্ঠু ভোট করার জন্য বদ্ধপরিকর। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব কিছুই করা হয়েছে।কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর। নির্বাচনকে কেন্দ্র করে কোনো শঙ্কার কারণ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ