Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

সুচিকিৎসা-শিক্ষা ব্যবস্থা না থাকলে জনগণ পদ্মা সেতু দিয়ে কী করবে? রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৬:৫৫ পিএম

দেশের মানুষের সুচিকিৎসা-শিক্ষার ব্যবস্থা না থাকলে পদ্মা সেতু দিয়ে জনগণ কী করবে এমন প্রশ্ন রেখেছেন বিএন‌পির সি‌নিয়র যুগ্ম মহাস‌চিব অ্যাডভোকেট রুহুল ক‌বির রিজভী। তিনি বলেন, গ্রামাঞ্চলের শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা একদম ভেঙে পড়েছে। চিকিৎসা-শিক্ষার ব্যবস্থা না থাকলে পদ্মা সেতুর ঝলমলে আলো জনগণের কোনো কাজে আসবে না।

বুধবার (১৫ জুন) বাংলাদেশ জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশন আয়োজিত বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রিজভী ব‌লেন, বিষাক্ত খাঁচার ভিতরে ভয়ংকর জন্তুর সাথে মানুষ রেখে দি‌য়ে বিশ্বাস করা সে বেঁচে থাকেবে আর শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন হবে বিশ্বাস করা একই কথা। গ্রাম অঞ্চলের শিক্ষা ও চিকিৎসা একদম ভেঙে পড়ে গেছে। মানুষের সুস্বাস্থ্য চিকিৎসা-শিক্ষার ব্যবস্থা না থাকে তাহলে পদ্মা সেতু দিয়ে তারা কি করবে? পদ্মা সেতুর ঝলমলে আলো তাদের কোনো কাজে আসবে না।

তিনি বলেন, অর্থনীতিবিদরা বলছেন যে বাজেট দেওয়া হয়েছে। মুদ্রাস্ফীতি যে হারে বাড়ছে এতে দেশের উদ্যোক্তা বাড়বে না। যেভাবে অর্থনীতি ধ্বংস দি‌কে যা‌চ্ছে, দেশে বেকারের সংখ্যা বাড়ছে, যদিও করোনার আগে থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বেকারত্বের হার বাংলাদেশে বেশি। এই অবস্থা‌তে বেকারত্বের সংখ্যা বাড়‌বে।

এই সরকারও দেখায় বেশি করে কম মন্তব্য করে রিজভী বলেন, এত টাকা বাজেট দিয়েছে অথচ স্বাস্থ্য খাতে বাজেট আগের মত। গত বছর যা ছিল এবারও তাই। স্বাস্থ্যখাতে বরাদ্দ দিবেন না, বানাবেন পদ্মা সেতু। দেশের বেকারত্ব কমবে? স্বাস্থ্যসেবা বৃদ্ধি পাবে না। এমনিতেই স্বাস্থ্যখাত ধ্বংস করে ফেলেছেন। এগুলো থেকে বোঝা যায় আপনি জনগণের সরকার নয়। আপনি তো দিনের ভোট রাতে করে সরকার হয়েছেন। জোর করে ক্ষমতায় বসেছে আছেন।

আজ কুমিল্লা নির্বাচন হচ্ছে। এ নির্বাচন বিএনপি আগেই প্রত্যাখ্যান করেছে। প্রত্যাখ্যানের যে বিষয় গুলো বলা হয়েছে তা আজ প্রমাণিত। সকালে থেকেই অনলাইন গুলোতে দেখলাম বিভিন্ন বুথে পাতলা কাপড় দেওয়া হয়েছে। যাতে বাহির থেকে দেখা যায় কে কোথায় ভোট দিল। নৌকা মার্কা ছাড়া অন্য কোথাও ভোট দিবে বাইরে এসে থ্রেট দিবে। তাহলে বোঝা যাচ্ছে শেখ হাসিনার অধীনে নির্বাচন কেমন হবে? এ নির্বাচনে শেখ হাসিনা যা বলে দেবেন সেই জিতে যাবে। কোন কোন জায়গা থেকে কাকে জিততে হবে তিনি বলে দেবেন আর নির্বাচন কমিশন তাই করবে।

পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি এস এম মারুফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সহ-প্রচার সম্পাদক শামিমুর রহমান শামিম, বিএনপির কেন্দ্রীয় নেতা শাহজান মিয়া সম্রাট, কৃষকদলের যুগ্ম-সম্পাদক কৃষিবিদ মেহেদী হাসান পলাশ, এ্যাবের নেতা কৃষিবিদ ছানোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ