Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সঙ্কট সমাধানে সাহায্য করতে প্রস্তুত চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৭:২৩ পিএম | আপডেট : ৮:৪১ পিএম, ১৫ জুন, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোন কথোপকথনে চীনের নেতা শি জিনপিং ইউক্রেনের সঙ্কট সমাধানে সহায়তা করার জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছেন, বুধবার চীনের কেন্দ্রীয় টেলিভিশন জানিয়েছে।

‘সংশ্লিষ্ট সকল পক্ষকে অবশ্যই দায়িত্বশীল অবস্থান নিতে হবে, এইভাবে ইউক্রেনের সঙ্কটের সঠিক মীমাংসাকে প্রচার করতে হবে,’ ব্রডকাস্টার শিকে উদ্ধৃত করে বলেছে, ‘চীন তার গঠনমূলক ভূমিকা পালন করতে প্রস্তুত।’

শি যেমন ব্যাখ্যা করেছেন, বেইজিং ইউক্রেনীয় ইস্যুতে ‘তথ্য ও ঐতিহাসিক বাস্তবতা বিবেচনায় নিয়ে একটি স্বাধীন অবস্থান নিচ্ছে।’ ‘আমরা সক্রিয়ভাবে বিশ্বব্যাপী শান্তি রক্ষায় অবদান রাখি। একইভাবে, আমরা বিশ্বে একটি স্থিতিশীল অর্থনৈতিক শৃঙ্খলা বজায় রাখতে অবদান রাখি,’ তিনি জোর দিয়েছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারী, পুতিন দুটি ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সাহায্যের অনুরোধের পরে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে এবং কিয়েভে অস্ত্র সরবরাহ বাড়ায়। সূত্র: তাস্

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ