Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রশ্ন : রমজানের আত্মকথা কি?

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৪ এএম

উত্তর : রামাযানের বিশ রাকাত তারাবি হযরত উমরের যুগ থেকে চলে এসেছে। আমি বুঝি দীর্ঘ পরিশ্রমে বিশ রাকাত তারাবি পড়তে হাল জামানার মুসল্লিদের বেশ কষ্ট হয়। তাই বলে কি আট রাকাত পড়ে চলে যাবো?!

যারা আট রাকাত পড়ে চলে যায় আমি তাদের বহু পশ্চাতে। তারা আমার হক পুরাপুরি আদায় করে নি। হযরত উমরের যুগ আমাকে যেভাবে আদায় করেছে হাল জামানার মুছল্লিদের উচিৎ সেইভাবেই বিশ রাকাত পড়া, আট রাকাত নয়। কারণ তারাবি তো আর তাহাজ্জুদ নয়। বিশ রাকাত তারাবির মেহনতের বিনিময়ে মুছল্লিদের সমস্ত ছগিরা গোনাহ মার্জিত হয়।

আমি একে সত্তরের মাস। রামাজানের প্রতিটি নেক আমলে সত্তর গুণ নেকি বাড়িয়ে দেওয়া হয়। এক একটি নফল আমলে এক একটি ফরজের নেকি আর এক একটি ফরয আমলে সত্তর ফরযের নেকি! আমি এমন লাভবান, মর্যাদাপূর্ণ এক মাস।

রামাজানে দিনরাত, রাতদিন দোয়া কবুল হয়। তাই এ সময়কে মূল্যায়ন করা চায়। তবে হাদিস শরিফে এসেছে তিনজন ব্যক্তির দোয়া ফেরত দেওয়া হয় না। “রোজদার ব্যক্তির দোয়া ইফতার পর্যন্ত, ন্যায়পরায়ণ শাসকের দুআ ও মযলুমের দুআ।” -সহিহ ইবনে হিব্বান, হাদিস ৩৪২৮।

সকল ইবাদত আল্লাহর জন্য। রোজার বহুবিধ বিশেষত্বের কারণে শুধু তাকেই নিজের জন্য খাস করে নিয়েছেন এবং বলেছেন- ‘রোজা তো আমারই জন্য’। তাই রোজার প্রতিদান তিনি নিজেই দান করবেন এবং বে-হিসাব দান করবেন বলে তিনি রোজাদারকে সুসংবাদ দান করেছেন। আল-কাউসার, লাতায়িফ ১৬৮-১৭০।
কখনো আমি ২৯’শা, আবার কখনো ৩০’শা হয়ে থাকি। আমার শুরু রামাযানের চাঁদ দিয়ে আর আমার শেষ শাওয়ালের সূর্য দিয়ে। এ তো, এসবকিছু নিয়েই আমি রামাযান

লেখক : তানভীর সিরাজ। সাবেক শিক্ষাসচিব, আশরাফুল উলুম মাদরাসা যাত্রাবাড়ী, ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজানের আত্মকথা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ