Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইরানের কারখানায় গ্যাস লিক, হাসপাতালে ১৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম


দক্ষিণ ইরানের একটি সোডিয়াম কার্বোনেটের কারখানায় মঙ্গলবার দুর্ঘটনা ঘটেছে বলে ইরানের স্থানীয় সংবাদপত্র জানিয়েছে। কারখানাটিতে বছর তিন লাখ ২০ হাজার টন সোডিয়াম কার্বোনেট তৈরি হয়। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার আচমকাই সেখানে নাইট্রোজেন লিক করতে শুরু করে। দ্রæত তা বাতাসে ছড়িয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যেই আশপাশের মানুষ অসুস্থ বোধ করতে শুরু করেন। শুরু হয় শ্বাসকষ্ট। সব মিলিয়ে ১৩০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। প্রশাসন অবশ্য জানিয়েছে, অসুস্থদের অধিকাংশই ভালো আছেন। কয়েকজনকে ছেড়েও দেয়া হয়েছে। নাইট্রোজেন খুব ক্ষতিকর গ্যাস নয় বলেও জানানো হয়েছে।

কিন্তু মঙ্গলবারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। কেন কারখানাগুলি গ্যাস পাইপলাইন নিয়মিত পরীক্ষা করে না, সে প্রশ্নও উঠেছে। নাইট্রোজেনের জায়গায় আরো মারাত্মক কোনো গ্যাস লিক হতে পারতো বলেও অভিযোগ উঠেছে। বস্তুত, গত কয়েকমাসে ইরানে একাধিক দুর্ঘটনা ঘটেছে। কোথাও ট্রেন লাইনচ্য‚ত হয়ে মানুষের মৃত্যু হয়েছে, কোথাও ভবন ভেঙে পড়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। ইরানের জনগণের মধ্যে এনিয়ে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। বেশ কিছু জায়গায় আন্দোলনও হয়েছে। মঙ্গলবারের ঘটনা সেই ক্ষোভ আরো বাড়িয়ে দিয়েছে। সূত্র : রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ