Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

জ্বালানি নিরাপত্তা প্রাধান্য পাবে

১৯ জুন বাংলাদেশ-ভারত বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৩ এএম

আগামী ১৯ জুন বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে জ্বালানি নিরাপত্তার পাশাপাশি আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হবে। গতকাল বুধবার ঢাকার একটি স্থানীয় হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা জানান। তিনি বলেন, নতুন ইস্যু হচ্ছে জ্বালানি নিরাপত্তা। এটি কীভাবে নিশ্চিত করা যায় তা নিয়ে কথা হবে।

এছাড়া, অনেক অমীমাংসিত বিষয় নিয়েও আলাপ হবে বলে জানান তিনি। যার মধ্যে রয়েছে পাটের ওপর অ্যান্টি-ডাম্পিং শুল্ক, নদী ও সীমান্ত ইস্যু। তিনি বলেন, ভালো বিষয় হচ্ছে ভারত প্রতিকারমূলক পদক্ষেপ নিচ্ছে। যাতে করে কোনও অস্থিতিশীলতা না হয়, উত্তেজনা না হয়। বাংলাদেশে গম রফতানিতে ভারত রাজি। এমনকি আমাদের বেসরকারি খাতও আমদানি করতে পারবে। কিন্তু তৃতীয় পক্ষকে বিক্রি করতে পারবে না।
জয়েন্ট রিভার কমিশনের (জেআরসি) বৈঠক বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত মাসে আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে আমি বলেছিলাম জেআরসি করার জন্য। কিন্তু সেটা হয়নি।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিন বছর পর যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে। আমরা প্রথম একটি গ্রুপ পাঠাতে চাই। কিন্তু দিন-তারিখ ঠিক হয়নি। তিনি বলেন, আরেকটি বিষয় হচ্ছে আমরা ৮ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তথ্য দিয়েছি। কিন্তু এর মধ্যে যাচাই-বাছাই হয়েছে মাত্র ৫৮ হাজারের। এটি দ্রুততার সঙ্গে করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত

২৪ ফেব্রুয়ারি, ২০২২
১৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ