Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ব্যাংক কেনাকাটায় পরিষদের সম্পৃক্ততা নয় : বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

ব্যাংকের কোনো কেনাকাটায় পরিচালনা পরিষদের কোনো সদস্য বা তাদের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সম্পৃক্ত হতে পারবে না। এমন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ‘ব্যাংক- কোম্পানির পণ্য, সেবা কেনা ও সংগ্রহ সংক্রান্ত কার্যক্রমে ব্যাংকের পরিচালক ও পরিচালকের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্পৃক্ততা’ বিষয়ে গতকাল বুধবার সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, ব্যাংক পরিচালনায় স্বার্থের সংঘাত পরিহার ও সুশাসন নিশ্চিতকরণে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১৮(২) ধারার বিধান পরিপালনের লক্ষ্যে ২০২১ সালের ২১ জানুয়ারি সার্কুলার জারি করা হয়। সার্কুলারে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তার নিচের দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ নিজ এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থ-সংশ্লিষ্টতার বিবরণ বার্ষিক ভিত্তিতে পরিষদে দাখিলের নির্দেশ দেয়া হয়।

তবে সম্প্রতি ব্যাংকের প্রয়োজনীয় পণ্য, সেবা ইত্যাদি প্রকিউরমেন্ট তথা ক্রয় ও সংগ্রহ সম্পর্কিত কার্যক্রমে কোনো কোনো ব্যাংকের পরিচালক বা পরিচালকের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে বলে বাংলাদেশ ব্যাংকের নজরে এসেছে। যা ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠায় অন্তরায় বলে মনে করে কেন্দ্রীয় ব্যাংক। আমানতকারীসহ অন্যান্য গ্রাহক এবং ব্যাংকের স্বার্থকে প্রাধান্য দিয়ে নতুন করে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, ব্যাংকের কোনো পণ্য, সেবা ইত্যাদি ক্রয় ও সংগ্রহ বা প্রকিউরমেন্ট সম্পর্কিত কার্যক্রমে পরিচালনা পর্ষদের কোনো পরিচালক বা পরিচালকের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সম্পৃক্ত হতে পারবে না। নির্দেশনা বাস্তবায়নে ব্যাংকগুলোকে পরিচালনা পর্ষদের সভায় প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করারও নির্দেশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক কেনাকাটায় পরিষদের সম্পৃক্ততা নয় : বাংলাদেশ ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ