Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শ্রমিক পাবে কর্মসংস্থান

ইয়াছিন রানা/আনোয়ার জাহিদ/আবুল হাসান সোহেল | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১১:৫৫ পিএম

আগামী ২৫ জুন উদ্বোধন হচ্ছে ফারিদপুরসহ দক্ষিন পশ্চিমাঞ্চেলর কাক্সিক্ষত স্বপ্নের পদ্মাসেতু। এই সেতুকে ঘিরে সেতুর দুই পাশে চলছে সাজ সাজ রব। আনন্দ আর উৎসাহের কোন শেষ নাই। যোগাযোগ ব্যবস্থার বিপ্লবের কারণে অর্থনৈতিক বিপ্লরের অপেক্ষায় এ অঞ্চলের মানুষজন। নতুন নতুন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখছেন এখানকার মানুষ। এতে বিশাল সংখ্যক কর্মসংস্থানেরও সুযোগ তৈরী হবে।

যোগাযোগের উন্নয়নের কারণে বিশেষ করে ফরিদপুরে শিল্প কারখানা গড়ে তোলার ব্যাপারে বেশি আগ্রহী ব্যবসায়ীরা। পাশাপাশি মার্কেট, হাসপাতাল তৈরী করার বিষয়টিও দৃশ্যমান হচ্ছে। শিল্প কারখানার মধ্যে বেশি সংখ্যক গার্মেন্টস গড়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।এতে হাজার হাজার শ্রমিকের কর্মসংস্থান হবে। সংশ্লিষ্টরা বলছেন, একটি শিল্প কারখানার সাথে অনেকগুলো খাত জড়িত। কারখানার সাথে প্যাকেজিং, টুলস, ওয়ার্কসপ, বাজারও গড়ে উঠে। এতে করে বিভিন্ন খাতে কর্মসংস্থানের সৃষ্টি হবে। এ অঞ্চলের ব্যবসায়ী, উদ্যোক্তা, সাধারণ মানুষের সাথে কথা বলে জানা যায়, তিন খাতে সবচেয়ে বেশি উদ্যোক্তা তৈরী হবে। কৃষি, মৎস, বাজারের নতুন ব্যবসায়ী। যার সুবিধা ঘরে ঘরে পাবে সবাই। কৃষিজাত পণ্য যেমন, ধান, শাক-সবজি চাষে বেশি মানুষ আগ্রহী হবে। এছাড়া ফল চাষে বিনিয়োগ বাড়বে। মাছ চাষে পুকুর, ঘের তৈরী হবে। এতে উদ্যোক্তা ও কর্মসংস্থান উভয় সৃষ্টি হবে। এদিকে এ অঞ্চলের অনেক মানুষ বিদেশমুখী। যারা বিদেশ থাকেন তারা নতুন নতুন ব্যবসায় বিনিয়োগ করবেন। মার্কেট গড়ে তুলবেন, এতে ব্যবসা প্রতিষ্ঠান দিতে পারবেন যুবকরা।

ভাঙ্গা উপজেলার পুর্বসদরদির সাবেক চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগ নেতা জাহিদ শিকদার ইনকিলাবকে বলেন, ৪ লেন বিশ্ব রোডের পাশে বিশাল শিল্প প্রতিষ্টান করবো। ঢাকার ১৬ জন শিল্পপতির সাথে আমার কথা হয়েছে। ভাঙ্গায় পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগে একটি শিল্পপ্রতিষ্টান গড়ে তুলবো। ইতোমধ্যে আমরা জমিও ক্রয়ে বায়নাও করছি। পরিকল্পনা বাস্তবায়ন হলে এই প্রতিষ্টানে কমপক্ষে এক হাজার শ্রমিকের কর্মসংস্থান হবে।
পদ্মাসেতুর খুব কাছের উপজেলা শিবচর। এখানকার ঐতিহ্যবাহী ১৫০ বছর আগের পাচ্চর বাজার। এই বাজারের ব্যবসায়ী জাকির হোসেনন, আনোয়ার মিয়া, দুলাল মিয়া ইনকিলাবকে জানান, আমরা ইতিমধ্যেই বাজারে ৪/৮ টি নতুন দোকান ভাড়া নিয়েছি। নতুন কাপড়, ও ষ্টেশনারী পাইকারি মালামাল বিক্রি করববো। নতুন ২০ জন কর্মচারিও নিয়োগ দিয়েছি। বাজারে নতুন ৪ টি বহুতল ভবন নিয়ে ক্লিনিক কাম ৫০ বেডের হাসপাতাল হচ্ছে। ৪ টি ক্লিনিকে কমপক্ষে ১৫০ জন বেকার লোকের কর্মসংস্থান হবে। নতুন নতুন প্রেস মালিকরা বিল্ডিং ভবন ভাড়া নিচ্ছেন। ১০ কোটি টাকা ব্যয় করে প্রেস দেয়ার কথা জানিয়েছেন ঢাকার রামপুরার গার্মেন্টস ব্যবসায়ী জাকির হোসেন।

ফরিদপুর চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি নজরুল ইসলাম ইনকিলাবকে জানান, পদ্মাসেতু আমাদের সকল ভাগ্যের পরিববর্তন আনবে এতে কোন সন্দেহ নাই। তবে যতো দ্রুত সম্ভব এই অঞ্চলকে গ্যাস সংযোগের আওতায় আনতে হবে। যতো দ্রুত গ্যাস সংযোগ হবে, ততো দ্রুত শিল্পপ্রতিষ্টান ও গড়ে উঠবে। এতে বাড়বে ব্যবসায়ীক প্রতিষ্টান, সৃষ্টি হবে নতুন নতুন কর্মসংস্থান। পন্য পরিবহন সহজ হবে। বিদেশী ব্যাবসায়ীরাও এই অঞ্চলে ব্যাবসায় আগ্রহী হয়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মসংস্থান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ