Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ইন্দোনেশিয়ায় পাম তেল ইস্যুতে বিশৃঙ্খলায় বাণিজ্যমন্ত্রী বরখাস্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১০:১৮ এএম

ইন্দোনেশিয়ায় পাম তেল রপ্তানি নিয়ে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। বেশ কয়েকবার নীতি পরিবর্তন করায় তৈরি হয়েছে বিতর্ক। এমন পরিস্থিতির মধ্যে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদুদো মন্ত্রিসভায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন। বরখাস্ত করা হয়েছে বাণিজ্যমন্ত্রী মুহম্মদ লুৎফিকে। বুধবার (১৫ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
দেশটিতে নতুন বাণিজ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক বনমন্ত্রী জুলকিফলি হাসান। তিনি ন্যাশনাল ম্যানডেট পার্টির চেয়ারম্যান।
ইন্দোনেশিয়া বিশ্বের বৃহত্তম পাম অয়েল উৎপাদক ও রপ্তানিকারী দেশ। কিন্তু গত মার্চ মাস থেকে হঠাৎ করে দেশটিতে বাড়তে শুরু করে এই ভোজ্য তেলের দাম। এপ্রিলের প্রথম সপ্তাহের পর দেশটির বিভিন্ন প্রদেশের অভ্যন্তরীণ বাজারে রীতিমতো উধাও হয়ে যেতে শুরু করে এই ভোজ্যতেল।
পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট গত ২৩ এপ্রিল পাম তেল রপ্তানিতে সাময়িক নিষেধাজ্ঞা দেন। পাশপাশি, বাজারের এই পরিস্থিতির কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করে সরকারি সংস্থা।
পাম তেল রপ্তানিতে বিশ্বের শীর্ষ দেশ হচ্ছে ইন্দোনেশিয়া। দেশটির তিন সপ্তাহের রপ্তানি নিষেধাজ্ঞায় বাংলাদেশসহ বিশ্ববাজারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। ২৩ মে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।
প্রেসিডেন্ট জোকো উইদুদো বলেন, জুলকিফলির মাঠে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সে চলমান সমস্যার সমাধান করতে পারবে বলেও জানান তিনি। এদিকে নতুন মন্ত্রী তার নিয়োগের পর বিশেষ করে রান্নার তেলের প্রাপ্যতা ও ক্রয়ক্ষমতার সমস্যাগুলো দ্রুত সমাধান করার প্রতিশ্রুতি দেন। (রয়টার্স)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন