Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

রাতে যেসব খাবার ভুলেও খাবেন না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১১:০০ এএম

রাতে আপনি কী খাচ্ছেন তার ওপর ঘুম অনেকটাই নির্ভর করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে এমন কিছু খাবার আছে যা রাতে খেলে শরীরে সমস্যা দেখা দেয়। এমনক কি ঘুমও ঠিকমতো হয় না। এবার এমনই কয়েকটি খাবার সম্পর্কে জেনে নেওয়া যাক। যা রাতে ভুলেও খাবেন না।

মদ্যপান

সবাই ভাবেন মদ্যপান করলে বুঝি ভালো ঘুম হয়। তবে বিষয়টি কিন্তু একেবারেই তা নয়। কারণ মদ্যপান করলে শরীরে তৈরি হয়ে যায় পানির ঘাটতি। এই ডিহাইড্রেশন থেকে ঘুম ভালো হয় না। এছাড়া মদ্যপানের কারণে স্লিপ প্যাটার্নে বদল আসে। তাই সমস্যা দেখা দেয়।

পিৎজা

এখন মানুষের হাতে সময় কম। তাই বাইরে থেকে খাবার এনে খাওয়ার বিষয়ে বিশ্বাসী অনেকে। এবার দেখা গিয়েছে যে এই খাবারে এতটা পরিমাণে লবণ থাকে যে বেড়ে যায় রক্তচাপ। এছাড়া এই খাবারে থাকা বিভিন্ন উপাদান ও সস রাতেরবেলায় পেটের অস্বস্তির কারণ হতে পারে। তাই সতর্ক হয়ে যান।

রেডমিট

রাতে অনেকেই গরু বা খাসির মাংশ খেতে ভালোবাসেন। এবার রেডমিট খেতে থাকলে অনেক সমস্যাই দেখা দেওয়া সম্ভব। এক্ষেত্রে রেডমিটে থাকা ফ্যাট শরীরে অস্বস্তির কারণ হতে পারে। এছাড়া অনেকে রেডমিট ঠিক হজম করতে পারেন না। ফলে সমস্যা তৈরি হয়ে যায়।

চিপস

এই ধরনের খাবারে থাকে ট্রান্স ফ্যাট। এছাড়াও নানা খারাপ উপাদানে ভর্তি থাকে এই খাবার। তাই প্রতিটি মানুষের উচিত চিপস থেকে যতটা সম্ভব দূরে থাকা। তবেই ভালো থাকা সম্ভব হবে। এমনকী ঘুম ভালো হবে।

তাই রাতে ভালো ঘুম দিতে চাইলে এসব খাবার এড়িয়ে চলুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ