Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

বন্ধ হয়ে গেলো ইন্টারনেট এক্সপ্লোরার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১১:০২ এএম

বন্ধ হয়ে গেলো জনপ্রিয় ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। গত বছরের আগস্ট মাস থেকেই ব্রাউজারটি বন্ধ হওয়ার কথা ছিলো। কিন্তু ঘোষণার এক বছর পর ৬ জুন ২০২২ থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দিলো মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট।

ওয়াশিংটন পোস্ট জানায়, ১৯৯৫ সাল থেকে ব্রাউজারটির চালু ছিলো। উইন্ডোজ ৯৫-এর সঙ্গে অ্যাড-অন প্যাকেজ হিসেবে এ ব্রাউজার চালু করে মাইক্রোসফট। এরপর উইন্ডোজের পুরো প্যাকেজের সঙ্গেই ইন্টারনেট এক্সপ্লোরার দিতে শুরু করে কোম্পানিটি।

মাইক্রোসফট ব্যবহারকারীরা এক সময় ব্রাউজার বলতে ইন্টারনেট এক্সপ্লোরারকেই বুঝত। ইমেইল ব্যবহারের প্রথম দিকে বা গুগল, ইয়াহু ও অরকুটের ব্যবহার হতো এই ইন্টারনেট এক্সপ্লোরার থেকেই। ওই সময় বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষই এ ব্রাউজারটি ব্যবহার করত। অত্যধিক জনপ্রিয়তার কারণে ১৯৯৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্রাউজারটির ১১টি আপডেট ভার্সন বাজারে আনে সফটওয়্যার কোম্পানিটি।

আল জাজিরা জানায়, যারা আরও কিছুদিন ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার চালিয়ে যেতে চান, তাদের জন্য কিছু কারিগরি নির্দেশনা রয়েছে মাইক্রোসফটের। প্রতিষ্ঠানটি বলছে, উইন্ডোজ ১০–এর ২০২২ এবং পরবর্তী সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানো হচ্ছে। তবে উইন্ডোজ ৮.১, উইন্ডোজ ৭ এক্সটেনডেড সিকিউরিটি আপডেট সংস্করণ ও ইউন্ডোজ ১০ সার্ভারের কিছু সংস্করণে এটি চালানো যাবে। একই সঙ্গে উইন্ডোজের অন্য সব সংস্করণ ব্যবহারকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দ্রুত মাইক্রোসফট এজ বা অন্য ব্রাউজারে চলে যেতে পরামর্শ দিয়েছে মাইক্রোসফট। কিছু প্রতিষ্ঠানের অ্যাপ বা সাইট আছে, যা কেবল এক্সপ্লোরারে চলে। এজ ব্রাউজারে ইন্টারনেট এক্সপ্লোরার মোড থাকলেও সবকিছু তাতে প্রত্যাশামতো কাজ নাও করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ