Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ইউজিসির সাথে রাবির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৩:৩০ পিএম

সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলতি অর্থবছরের শিক্ষা ও গবেষণাসহ সামগ্রিক কর্মকাণ্ডের বার্ষিক পরিকল্পনা কর্মসম্পাদন চুক্তি (এপিএ)স্বাক্ষরিত হয়েছে। বুধবার সন্ধ্যায় কক্সবাজারের সি পার্ল হোটেলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষর করা হয়।

অনুষ্ঠানে রাবি’র পক্ষে রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম ও ইউজিসি’র পক্ষে ভারপ্রাপ্ত সচিব ড. ফেরদৌস জামান চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাবি ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, ইউজিসি’র চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও রেজিস্ট্রারবৃন্দসহ সংশ্লিষ্টরা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রাবি ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকাণ্ড সংশ্লিষ্ট বিধি-বিধান অনুযায়ী সম্পাদন করা উচিত। রাজশাহী বিশ্ববিদ্যালয় স্বায়ত্বশাসিত হলেও আর্থিক বিষয়াদি সরকারের মাধ্যমে আসে। এখানে আর্থিক কর্মকাণ্ডে সরকারি শৃঙ্খলা অনুসরণ করা উচিত। এক্ষেত্রে কর্ম সম্পাদনে যথাযথ পরিকল্পনা, স্বচ্ছতা ও নীতি-নৈতিকতা বজায় রাখতে হবে। সেক্ষেত্রে এই কর্ম সম্পাদন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার যে প্রত্যয়ী কর্মকাণ্ড চলছে তা বাস্তবায়নে পরিকল্পিত ও স্বচ্ছতা বজায় রেখে এগিয়ে যাওয়ার বিকল্প নাই। বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিসহ শুদ্ধাচার অনুসরণের সুফল জাতির সামগ্রিক কর্মকাণ্ডেও প্রতিফলিত হবে বলেও তিনি উল্লেখ করেন। সর্বত্র শৃঙ্খলা রক্ষা করতে পারলেই কেবলমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষণার গুণগত মান নিশ্চিত করা সম্ভব হবে বলে উপাচার্য মনে করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সকল ধরনের সুযোগ-সুবিধা অব্যাহত রাখার আশ্বাস দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউজিসি

২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ