Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করার অভিযোগে সহকারী অধ্যাপক রউফকে শোকজ

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৭:০১ পিএম

ফেসবুকে (সোশ্যাল মিডিয়ায়) কবিতা লেখার মাধ্যামে কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করার অভিযোগে নওগাঁর রাণীনগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞাকে শোকজ করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে কলেজের অধ্যক্ষ মিরাজুল ইসলাম তাকে শোকজ করেন।

এদিন জোহরের নামাজের পর থেকে রাণীনগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞার বিরুদ্ধে কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করার অভিযোগ এনে বিচারের দাবিতে কলেজে অবস্থান নেয় আলেম-ওলামাসহ তৌহিদী জনতা। এ সময় কলেজে উত্তেজনা ছড়িয়ে পরে। এরপর দ্রুত পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। তবে বুধবার থেকে আব্দুর রউফ মিঞা কলেজে আসননি।
বিচারের দাবিতে কলেজে অবস্থান নেওয়ার সময় মতিউর রহমান উজ্জল, মাহমুদুল হাসান মধু, রবিউল ইসলাম টিক্কাসহ অনেক আলেম-ওলামা ও তৌহিদী জনতা জানান, গত তিনদিন আগে মঙ্গলবার রাণীনগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞা তার নিজের ফেসবুক আইডিতে কবিতা লেখার মাধ্যামে কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করে পোস্ট করেন। পরদিন বুধবার বিষয়টি জানাজানি হলে কলেজ কর্তৃপক্ষকে ওই সহকারী অধ্যাপকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বার বার বলা হয়। তারপরে কলেজ কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ না করায় বৃহস্পতিবার জোহরের নামাজের পর থেকে স্থানীয় আলেম-ওলামা সহ তৌহিদী জনতা বিচারের দাবিতে কলেজে অবস্থান নেয়। এরপর বিকেল ৩ টার দিকে কলেজের ওই সহকারী অধ্যাপকে শোকজ করার কথা আমাদের বলা হয় এবং পুলিশ তাকে আইনের আওয়তায় আনার আশ^াস দিলে সেখান থেকে আমারা চলে আসি।
তারা আরও জানান, ওই সহকারী অধ্যাপকে দ্রুত আইনের আওতায় আনা না হলে তারা কঠোর কর্মসূচিতে যাবেন বলেও জানিয়েছেন আলেম-ওলামা সহ তৌহিদী জনতা।
রাণীনগর মহিলা কলেজের অধ্যক্ষ মিরাজুল ইসলাম বলেন, কোরআন অবমাননা ও রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি করায় কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞাকে বৃহস্পতিবার শোকজ করা হয়েছে। শোকজের কপি পাঠিয়ে দেওয়া হয়েছে। আর তিন কার্যদিবসের মধ্যে তাকে শোকজের জবাব দিতে বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে রাণীনগর মহিলা কলেজের সহকারী অধ্যাপক (বাংলা) আব্দুর রউফ মিঞা বলেন, আমি কবিতা লেখেছি। কাউকে নিয়ে কটুক্তি করিনি। আর শোকজের কোন কপি আমি পাইনি এবং জানি না বলেও জানান তিনি।
রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কলেজের সভাপতি শাহাদাত হুসেইন বলেন, ঘটনাটি জানাজানি হলে অধ্যক্ষ তাকে শোকজ করেছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।
রাণীনগর থানার ওসি (তদন্ত) সেলিম রেজা বলেন, ঘটনাটি জানার পর কলেজে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়েছে। পরিস্থিতি শান্ত রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ