Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৮ বছর পর টেস্ট দলে বিজয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

দল যখন ক্যারিবিয়ায় টেস্ট ম্যাচে নামতে প্রস্তুত, তখন ঢাকায় নিজেকে সংক্ষিপ্ত ফরম্যাটের জন্য তৈরি করছিলেন এনামুল হক বিজয়। তবে হঠাৎই মেঘ না চাইতেই বৃষ্টির মতো এক খবর- টেস্ট দলেও ডাক পড়েছে তার! টেস্ট দলে বদল যে আনতেই হচ্ছে, তা নিশ্চিত ছিল। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে প্রস্তুতি ম্যাচে মেরুদণ্ডে চোট পান ইয়াসির আলী। তার বদলে এখন বিজয়কে ওয়েস্ট ইন্ডিজে নিয়ে যাওয়া হচ্ছে। গতকালই এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০১৩ সালে টেস্টে অভিষিক্ত বিজয় বাংলাদেশের হয়ে ৪টি টেস্ট খেলেছেন, যার সর্বশেষটি ২০১৪ সালের সেপ্টেম্বরে। প্রতিপক্ষ? ওয়েস্ট ইন্ডিজ! ৮ বছর পর ক্যারিবিয়ানে ফিরছে ২৯ বছর বয়সী বিজয়ের টেস্ট ক্যারিয়ারের পরের অধ্যায়। সেটি হয়তো শুধু ফর্মের কারণে হলেই বেশি খুশি হতেন এই ওপেনার। ফর্ম অবশ্য তার দারুণই আছে। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য ধারাবাহিকতায় ১৫ ম্যাচে ১১৩৮ রান করেছেন বিজয়। ৯টি ফিফটি, ৩টি সেঞ্চুরি, সর্বোচ্চ ইনিংস ১৮৪ রানের। এমন পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছিলেন। কিন্তু টেস্ট দলে তার দরজা খুলে গেল ইয়াসিরের চোটে।
বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজে যাওয়ার পর প্রস্তুতি ম্যাচে দুঃসংবাদটা পায়। অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ের সময় পিঠের চোটে মাঠ ছাড়তে বাধ্য হন ইয়াসির আলী। ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখার পর গতকাল তার পিঠের স্ক্যান করানো হয়। সেই স্ক্যানে তার মেরুদণ্ডের নিচের অংশে সমস্যা ধরা পড়েছে। বিসিবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম বলেছেন, ‘এই ধরনের চোট থেকে সেরে উঠতে সাধারণত দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে। এ কারণে তাকে (ইয়াসির আলী) টেস্ট সিরিজে পাওয়া যাবে না।’
গত কয়েক বছর ধরেই সময়ে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন বিজয়। কিন্তু জাতীয় দলে জায়গা হচ্ছিল না তার। সব শেষ ২০১৯ সালে শেষবার শ্রীলঙ্কার বিপক্ষে জাতীয় দলের জার্সিতে দেখা গিয়েছিল তাকে। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড ১১৩৮ রান করে ছিলেন তুমুল আলোচনায়। সে ধারাবাহিকতায় ফের জায়গা করে নিয়েছেন বাংলাদেশ দলে। ইয়াসিরের বদলি হিসেবে শেষ মুহূর্তে সুযোগ পাওয়া এনামুল আজই অ্যান্টিগার বিমানে চড়বেন বলে বিসিবির বিবৃতিতে জানানো হয়েছে। গতকাল অ্যান্টিগাতেই শুরু হয়েছে সিরিজের প্রথম টেস্ট। সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট ২৪ জুন থেকে। এরপর আগামী ২ জুলাই শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। এ সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি ম্যাচ হবে ৩ ও ৭ জুলাই। আর তিনটি ওয়ানডে ম্যাচ ১০, ১৩ ও ১৬ জুলাই খেলে দেশে ফিরবে টাইগাররা।
টেস্ট স্কোয়াড : সাকিব আল হাসান, মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, এনামুল হক নিজয়, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৮ বছর পর টেস্ট দলে বিজয়
আরও পড়ুন