Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

তামিমের দিনটি লজ্জারও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টেই মাইলফলকের কাছে চলে গিয়েছিলেন তামিম ইকবাল। মুশফিকুর রহিমের আগে প্রথম বাংলাদেশি পাঁচ হাজার রানের সীমানায় পৌঁছাতে এগিয়ে ছিলেন তিনিই। তবে অপেক্ষা কিছুটা বেড়ে যায়। তাকে পেছনে ফেলে দেন মুশফিক। অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সেই ঠিকানায় পৌঁছালেন তামিম।
শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই শূন্য রানে আউট হয়েছিলেন তামিম। প্রথম টেস্টে করেছিলেন ১৩৩ রান। পাঁচ হাজার থেকে তাই ১৯ রান দূরে ছিলেন দেশের সফলতম ওপেনার। গতকাল অ্যান্টিগায় প্রথম টেস্টের সপ্তম ওভারে কেমার রোচের বলে ডিপ মিডউইকেটে ফেলে তিন রান নিয়ে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রান স্পর্শ করেন অভিজ্ঞতম বাঁহাতি।
পাঁচ হাজার রান করতে তামিমের লাগল ৬৮ টেস্ট ও ১২৯ ইনিংস। ৮১তম টেস্টে এই মাইলফলক স্পর্শ করেছিলেন মুশফিক। সেদিক থেকে বাংলাদেশি ব্যাটারদের পাঁচ হাজারে দ্রুততম তামিম। টেস্টে তামিমের আগে পাঁচ হাজার রান করেছেন ৯৯ জন। তামিম তাই শততম ব্যাটার হিসেবে করলেন এই পরিমাণ রান। বাংলাদেশের হয়ে সবার আগে এক হাজার, দুই হাজার ও তিন হাজার রান করেন হাবিবুল বাশার সুমন। চার হাজার রানে প্রথম ছিলেন তামিম। পাঁচ হাজারে মুশফিক হন প্রথম।
টস হেরে ব্যাট করতে নেমে তামিম যখন পাঁচ হাজারে পৌঁছান দলের অবস্থা তখন বেহাল। চোটের কারণে এই টেস্টে যার খেলা নিয়ে ছিল শঙ্কা, সেই কেমার রোচ শুরুতেই নাড়িয়ে দিয়েছেন বাংলাদেশকে। টেস্টের আগের দিন ফিটনেস পরীক্ষায় উতরে এই ম্যাচে নেমে অভিজ্ঞ পেসার নিজের প্রথম দুই ওভারেই নিয়েছেন দুই উইকেট। আরেক প্রান্তে জেডেন সিলসও দেখা পেয়েছেন উইকেটের। তিন ব্যাটসম্যানকে শূন্য রানে হারিয়ে বাংলাদেশের শুরুটা হয়েছে বাজে।
ম্যাচের দ্বিতীয় বলেই আউট হন মাহমুদুল হাসান জয়। ম্যাচের তৃতীয় ওভারে ফেরেন নাজমুল হোসেন শান্ত। পরে তাদেরকে অনুসরণ করেন মুমিনুল হক। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের উইকেটে কোথাও ঘাস আছে কিছুটা, কোথাও নেই। উইকেট দেখে অ্যান্টিগার সন্তান কিংবদন্তি ফাস্ট বোলার কার্টলি অ্যামব্রোস পিচ রিপোর্টে বললেন, ‘খুবই অদ্ভুত উইকেট।’
ম্যাচের প্রথম বলে একটি রান নেন তামিম ইকবাল। দ্বিতীয় বলেই জয়ের বিদায়। রোচের বলটি বাতাসে একটু সুইং করে ভেতরে ঢোকে একটু। তার পরও ছিল অফ স্টাম্পের বেশ বাইরে। ছেড়ে দেওয়ার মতো বলটিতে ব্যাট পেতে দিয়ে সিøপে ধরা পড়েন জয়। ৭ টেস্টের ক্যারিয়ারে এর মধ্যেই ৫ বার শূন্য রানে আউট হয়ে গেলেন জয়। ‘গোল্ডেন ডাক’ এবারেরটি নিয়ে হলো দুটি।
রোচের পরের ওভারের প্রথম বলেই বোল্ড শান্ত। রাউন্ড দা উইকেটে করা ডেলিভারির লাইন কাভার করার চেষ্টা করেছিলেন শান্ত। কিন্তু সামনে পা বাড়ালেও ফাঁক রয়ে যায় ব্যাট-প্যাডের মধ্যে। বল সেখান দিয়েই ঢুকে উপড়ে যায় স্টাম্প। ৫ বলে শূন্য শান্ত। এই নিয়ে টানা ৫ ইনিংসে দুই অঙ্ক ছোঁয়ার আগে আউট হলেন তিনি।
আরেক প্রান্তে তামিম ইকবাল তিনটি বাউন্ডারিতে চাপ সরিয়ে নেওয়ার চেষ্টা করেন বটে। তবে আরেকটি ধাক্কা হয়ে আসে মুমিনুলের আউট। এবারের সিলসের বলে শক্ত হাতে ডিফেন্স করে সিøপে ধরা পড়েন মুমিনুল। অধিনায়কত্ব ছাড়ার পর প্রথম ইনিংসে রানে ফেরা হলো না তার। দুঃসময়ের চক্রে থাকা ব্যাটসম্যান টানা ৮ ইনিংসে আউট হলেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ১৬ রানেই নেই ৩ উইকেট!
শুরুতে রান আসে কেবল এক পাশ থেকেই। এক পাশে উইকেট পতনের মাঝে শুরু থেকেই তামিম ছিলেন সাবলীল। জেডন সিলসকে মিড উইকেট দিয়ে চার মেরে বাউন্ডারির খাতা খোলেন তিনি। পঞ্চম ওভারে রোচকে দুই চার মারেন দেখার মতো শটে। প্রথমটি কভার দিয়ে, পরেরটি ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ফ্লিক করে। লিটনের সঙ্গে জুটি বেধে প্রতিরোধের চেষ্টা চালান তামিম। ১৯ রান করে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার টেস্ট রান পূর্ণ করেন তামিম। দলের রানও তখন ১৯। পাঁচ হাজার পেরুনোর পরই থেমেছেন তিনিও। প্রথম ঘন্টার খেলার পর আলজেরি জোসেফের লেগ স্টাম্পের বাইরের বল তাড়া করে ক্যাচ দেন উইকেটের পেছনে। ৪৩ বলে তার ব্যাট থেকে আসে ২৯ রান। তামিমের পর ১২ রান করে ক্যাচ দিয়ে বিদায় নেন লিটনও। ২ বল খেলে কোন রান না করে কাটা পড়েন নুরুল হাসান সোহান। রিপোর্টটি লেখা পর্যন্ত (রাত পৌনে ১০টা) ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ।
সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে এই অ্যান্টিগাতেই প্রথম দিনে ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। টেস্ট ইতিহাসে যা নিজেদের সর্বনিম্ন ইনিংসের লজ্জা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিমের দিনটি লজ্জারও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ