Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তিযুদ্ধে বসেছেন ৭৩৫৬ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১১:২৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৭ জুন) বেলা ১১টায় শুরু হওয়া ৩০ মিনিটের এ ভর্তি পরীক্ষা চলবে সাড়ে ১১টা পর্যন্ত।

‘চ’ ইউনিটে এ বছর ১৩০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৭ হাজার ৩৫৬ জন। সে হিসাবে আসনপ্রতি লড়বেন ৫৬ জন পরীক্ষার্থী।

গত বছরের মতো এবারও দেশের আট বিভাগে সরকারি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

গত ৩ জুন ঢাবির ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তিযুদ্ধ শুরু হয়। এরপর পর্যায়ক্রমে ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে এবং গত ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বসেন শিক্ষার্থীরা। ‘চ’ ইউনিট ছাড়া অন্য সব পরীক্ষা অনুষ্ঠিত হয় বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

এ বছর ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। যেখানে মোট আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১০ জন, ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩৩ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে ৭ হাজার ৩৫৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। মোট আসনের বিপরীতে গড়ে লড়ছেন ৪৮ শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ