Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

মক্কায় আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১১:৩৩ এএম

চলতি বছর এ পর্যন্ত (১৬ জুন রাত ২টা) ১৫ হাজার ৭২৪ জন হজযাত্রী সউদী আরব পৌঁছেছেন। হজযাত্রীদের মধ্যে আরও একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে দু’জন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হলো।

হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৮৫ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ১২ হাজার ৩৩৯ জন।
হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সউদী আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

মোট ৪২টি ফ্লাইটে সউদী গেছেন হজযাত্রীরা। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৪টি, সউদী এয়ারলাইন্স পরিচালিত ১৩টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ৫টি।
বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এ পর্যন্ত দু’জনের মৃত্যু হয়েছে। তারা হলেন- নোয়াখালী জেলার নুরুল আমিন (৬৪) ও চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির।

এর মধ্যে ১১ জুন ইএ৩০১৩ ফ্লাইটে সউদী পৌঁছান জাহাঙ্গীর কবির। ওইদিনই মারা যান তিনি।
আর নুরুল আমিন মারা গেছেন গতকাল ১৬ জুন। মক্কা আল-মুকাররমায় মারা যান নুরুল আমিন। তার পাসপোর্ট নম্বর ঊঋ০৭৫৮০০৬।
সরকারের সর্বশেষ হজ বুলেটিনে বলা হয়েছে, বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মক্কা, মদিনা ও জেদ্দার সেবা কার্যক্রমসহ সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। সভায় অন্যদের মধ্যে কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, মক্কার মৌসুমী হজ অফিসার, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।
সউদী আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার জন (রাষ্ট্রীয় খরচ ও গাইডসহ), অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৫৮৫ জন। হজযাত্রীদের সউদী আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়েছে। সউদী আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ