Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বাংলাদেশে তৈরি হস্তশিল্প এখন ইউরোপ ও আমেরিকাতে

প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশের তৈরি হস্তশিল্প আমেরিকা, অস্ট্রেলিয়া ইউরোপিয়ান বাজারে বিক্রির লক্ষ্যে ২০১৪ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে সাতক্ষীরা বাজার। সাতক্ষীরা বাজার ইমারসন ম্যানুফ্যাকচারিং কোম্পানির একটি অঙ্গপ্রতিষ্ঠান। এটি ইমারসনের মানবকল্যাণধর্মী কার্যক্রমের একটি অংশ যা ২০১৪ সালের মে মাসে শুরু হয়েছিল। কিউএএফের প্রতিষ্ঠাতা জাকির হোসেন এর দক্ষতা ও সহযোগিতায় সাতক্ষীরা বাজার বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে পণ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছে। কিউএএফ এবং সাতক্ষীরা বাজার একত্রে বাংলাদেশের গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। সাতক্ষীরা বাজার প্রাথমিকভাবে হস্তশিল্প ও গৃহস্থালির কাজে ব্যবহৃত পণ্য সরাসরি বিভিন্ন ব্যক্তি ও সমবায় সমিতির মাধ্যমে ক্রয় করেছে। সাতক্ষীরা বাজার সরাসরি ব্যক্তির কাজ থেকে পণ্য ক্রয় করে থাকে এবং এখানে কোন মধ্যস্থভোগী নেই। উৎপাদনকারী সরাসরি তার পণ্যের মূল্য হাতে পায় কোন ধরনের মধ্যস্তভোগী ছাড়াই।
সাতক্ষীরা বাজার পণ্য সংগ্রহের জন্য রংপুর, জামালপুর সাতক্ষীরা, যশোর, খুলনা, সিলেট এবং পার্বত্য চট্টগ্রাম থেকে সরবরাহকারী নির্বাচন করে থাকে। এই সকল এলাকা থেকে কম্বল নকশা, কাঠের পণ্য, পাটের পণ্য, টেরাকোটা, মৃৎশিল্পসহ প্রায় ১০০ ধরনের পণ্য সংগ্রহ করে রপ্তানির জন্য। সাতক্ষীরা বাজার তার এই উদ্যোগের মাধ্যমে ৫০০০ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে যাদের ৮০% সুবিধা বঞ্চিত গ্রামীণ নারী/মহিলা। যে কোন তথ্যের জন্য যোগাযোগ : ০১৭৩২০৪০২৮৫৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।