Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

রাশিয়াকে নিয়ে পরস্পরবিরোধী মন্তব্য জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ৬:৫৫ পিএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার তার দেশকে সদস্য করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে, রাশিয়ার আঞ্চলিক উচ্চাকাঙ্ক্ষা পোল্যান্ডের রাজধানী ওয়ারশ থেকে বুলগেরিয়ার রাজধানী সোফিয়া পর্যন্ত প্রসারিত হয়েছে।

অথচ পশ্চিমাদের সাথে সুর মিলিয়ে জেলেনস্কি নিজেই এর আগে বলেছিলেন, ‘যুদ্ধে রাশিয়া দূর্বল হয়ে পড়েছে। ইউক্রেন যুদ্ধে জয়ী হবে।’ এখন তিনি বলছেন, রাশিয়ার উচ্চাকাঙ্ক্ষা বেড়েছে। একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে চেক পার্লামেন্টের উভয় কক্ষে বক্তৃতায়, জেলেনস্কি ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য রাশিয়ার বিরুদ্ধে আরও ইইউ নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

‘রাশিয়া শুধুমাত্র আমাদের (শহর) মারিউপোল, সেভেরোডোনেৎস্ক, খারকিভ এবং কিয়েভে আগ্রহী নয়। না, এর উচ্চাকাঙ্ক্ষা ওয়ারশ থেকে সোফিয়া পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চলে পরিচালিত হয়,’ তিনি তার দাবির প্রমাণ উদ্ধৃত না করেই বলেছিলেন, ‘অতীতের মতো, ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন হল প্রথম পদক্ষেপ যা রাশিয়ান নেতৃত্বকে অন্যান্য দেশের জন্য, অন্যান্য জনগণের বিজয়ের পথ খোলার প্রয়োজন।’

ইইউ রাশিয়ার বিরুদ্ধে ছয় দফা নিষেধাজ্ঞা গ্রহণ করেছে এবং ইউক্রেন যুদ্ধ শেষ করতে রাশিয়ার ওপর চাপ বাড়াতে সপ্তম দফা চাইছে। ইউরোপীয় কমিশন আগামী সপ্তাহে ইইউ শীর্ষ সম্মেলনের আগে এই সপ্তাহে প্রার্থীর মর্যাদার জন্য ইউক্রেনের অনুরোধের বিষয়ে একটি সিদ্ধান্ত ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। প্রার্থীর মর্যাদা পাওয়া একটি দীর্ঘ প্রক্রিয়ায় যোগদানের একটি প্রাথমিক পদক্ষেপ হবে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলেনস্কি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ