Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৩ দেশের ১৬ শহরে ২০২৬ বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০১ এএম

আসছে নভেম্বরেই ফুটবলের ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ। কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া আসরটি নিয়ে এমনিতেই ফিফার কর্মব্যস্ততার শেষ নেই। এরই মধ্যে ২০২৬ সালের বিশ্বকাপের জন্যও শুরু হয়ে গেছে দৌঁড়ঝাঁপ। ২৩তম আসরের জন্য ইতিমধ্যেই ভেন্যু হিসেবে আয়োজক ৩ দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর ১৬টি শহরকে নির্বাচিত করেছে ফিফা। সবচাইতে বেশি যুক্তরাষ্ট্রের- ১১টি। এছাড়া মেক্সিকোর ৩টি ও কানাডার ২টি শহরে হবে খেলা।
ফুটবলের সর্বোচ্চ নিয়ত্রক সংস্থা ফিফা জানিয়েছে যুক্তরাষ্ট্রের আটলান্টা, বোস্টন, হিউস্টন, কানসাস সিটি, ডালাস, লস অ্যাঞ্জেলস, মায়ামি, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিস্কো ও সিয়াটলে হবে খেলা। মেক্সিকো থেকে মেক্সিকো সিটি, গুয়াদালাজারা ও মন্টেরি নির্বাচত হয়েছে। আর কানাডার টরেন্টো ও ভ্যাঙ্ক্যুভার আছে এই তালিকায়।
যুক্তরাষ্ট্রে যে স্টেডিয়ামগুলোতে খেলা হবে সেকগুলো ‘ন্যাশনাল ফুটবল লিগ’র (আমেরিকান ফুটবল) খেলা হয় যা পৃথিবীর সবচেয়ে দামি লিগ। এর আগে ১৯৯৪ সালে এককভাবে বিশ্বকাপ আয়োজন করে মার্কিনিরা। অন্যদিকে মেক্সিকো ১৯৭০ ও ম্যারাডোনার আসর হিসেবে খ্যাত ১৯৮৬ সালের আসরের আয়োজক ছিল। উল্লেখ করা ভালো মেক্সিকই পৃথিবীর প্রথম ভাগ্যবান দেশ হতে যাচ্ছে যারা ৩টি বিশ্ব ফুটবল আসর আয়োজনের গৌরব অর্জন করতে যাচ্ছে। আর আয়োজক হিসেবে এটিই কানাডার জন্য প্রথম বিশ্বকাপ হতে যাচ্ছে।
২০২৬ সালেই প্রথম ৩টি ভিন্ন দেশে একটি ফিফা বিশ্বকাপের আয়োজক হবে। এই আসর থেকেই অংশগ্রহণকারী দেশের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে করা হচ্ছে ৪৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩ দেশের ১৬ শহরে ২০২৬ বিশ্বকাপ
আরও পড়ুন