Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় ইনিংসেই ঘুরে দাঁড়াবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০০ এএম

অ্যান্টিগা টেস্ট শুরুর আগের দিনও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের কণ্ঠে ছিল উচ্ছ্বাস। তিনি বলেছিলেন, এবারের উইকেট আগেরবারের চেয়ে আলাদা। তাতে কিছুটা স্বস্তি হয়তো মিলেছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। কারণ, চার বছর আগে এই ভেন্যুতেই নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন দলীয় সংগ্রহ ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল টাইগাররা। কিন্তু ভক্ত-সমর্থকদের আশার বেলুন ফুটো হতে সময় লাগেনি। জায়গায় জায়গায় ঘাস থাকা উইকেটে দেখা মিলল অনিয়মিত গতি ও অসমান বাউন্সের। এমন কঠিন কন্ডিশনের বিরুদ্ধে পরীক্ষায় উতরে যেতে পারল না বাংলাদেশ। এক সাকিব আল হাসান ছাড়া বাকি সব ব্যাটারই বেহাল ছিলেন ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সামনে। দুই সেশন খেলার আগেই গুটিয়ে যাওয়ার পর টাইগার টেস্ট অধিনায়ক ব্যাটিং নিয়ে প্রকাশ করলেন চরম হতাশা।
গতপরশু অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে অলআউট হয় বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ে নেমে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ক্যারিবিয়ান পেসারদের তোপের মুখে পড়ে তারা। মাত্র ১৬ রানে খুইয়ে ফেলে ৩ উইকেট। প্রতিকূল পরিস্থিতিতে প্রয়োজন ছিল দৃঢ়তা ও ধৈর্য দেখানোর। কিন্তু বাংলাদেশের ব্যাটাররা তার ছিটেফোঁটাও দেখাতে পারেননি। একের পর এক বাজে শটে উইকেট বিলিয়ে দেন তারা। ফলে মধ্যাহ্ন বিরতির পরই থামে রাসেল ডমিঙ্গোর শিষ্যদের ইনিংস। দীর্ঘ সংস্করণের ক্রিকেট হলেও তারা খেলতে পারেন মাত্র ৩২.৫ ওভার। ১০৩ রানের মধ্যে সাকিব একাই করেন ৫১। এদিনই মুশফিকের পর দ্বিতীয় বাংরাদেশি হিসেবে টেস্টে ৫ হাজারী ক্লাবের নাম লেখানো তামিম ইকবালের ব্যাট থেকে এসেছে ২৯ রান। দুই অঙ্কে যেতে পেরেছেন আর একজনই। লিটন দাস করেছেন ১২ রান। বাকিরা সবাই আউট হয়েছে এক অঙ্কে। ০ রানে আউট হয়েছেন ছয় ব্যাটসম্যান!
উইকেটের নানা জায়গায় রয়েছে ঘাস। বাউন্স অসমান। বলের গতিও নয় নিয়মিত। সবমিলিয়ে বাংলাদেশের ব্যাটারদের জন্য একেবারে বিরুদ্ধ পরিস্থিতি। কিন্তু উইকেটে টিকে থাকার প্রতিজ্ঞার দেখা মেলেনি তাদের কাছ থেকে। বরং একের পর এক বাজে শটে আত্মাহুতি দেন তারা। দিনের খেলার ইতি ঘটার পর সংবাদ সম্মেলনে হতাশ বাংলাদেশ অধিনায়ক সাকিব অনুমিতভাবেই কাঠগড়ায় তোলেন ব্যাটারদের। পাশাপাশি দ্বিতীয় ইনিংসে দারুণ কিছু করে দেখানোর চ্যালেঞ্জও দেন সতীর্থদের, ‘আসলে ব্যাটারদেরই দায়িত্ব নিতে হবে। তাদের কাজটা তাদেরই করতে হবে। কেউ এসে তাদের মুখে তুলে খাইয়ে দিবে না। আশা করি, দ্বিতীয় ইনিংসে এমনভাবে ঘুরে দাঁড়াবে যেন তারা এই ব্যর্থতা থেকে রিকভার করতে পারে। সেই চ্যালেঞ্জটা থাকবে।’
প্রথম দিনেই বিপাকে পড়া বাংলাদেশের বিপক্ষে লিডও নিয়ে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগের ২ উইকেটে ৯৫ রান নিয়ে দিন শুরু করা স্বাগতিকরা গতকাল রিপোর্টটি লেখা পর্যন্ত (৭৩ ওভার) তুলেছে ১৫০/৩। সফরকারীদের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজ ও ইবাদত হোসেন। গতকাল এই তালিকায় যুক্ত হয়েছে সাকিবের নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় ইনিংসেই ঘুরে দাঁড়াবে বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ