Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোল বন্দরে আগুনে পুড়ে ছাই ৫টি ট্রাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১১:৫৫ এএম

বাংলাদেশে রফতানির অপেক্ষায় ভারতের পেট্রাপোল বন্দরে ব্লিচিংবাহী ট্রাকে আগুন লেগে ৫টি পণ্যবাহী ট্রাক ভস্মিভূত হয়েছে।

শনিবার দিবাগত রাত ২টা ৪৫ মিনিটে এ আগুনের ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের ৩ ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে ৫ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
পুড়ে যাওয়া ৫টি ট্রাকের মধ্যে ছিল একটি ব্লিচিংবাহী ট্রাক, ২টি কাগজের রোলবাহী ট্রাক ও একটি তুলার ট্রাক। ব্যবসায়ী নেতারা বলছেন, দ্রুত ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনা স্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনায় বড় ক্ষতি থেকে বেঁচে গেছে বন্দর। আগামীতে ব্লিচিং পণ্য খোলা ট্রাকের আমদানি না করে কনটেইনারে আমদানির দাবি জানিয়েছেন তারা।
বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতীয় ব্যবসায়ীরা রাতেই ফোন দিয়ে বন্দরের ব্লিচিংবাহী ট্রাকে আগুন লাগার কথা জানিয়েছে। আগুনে ৫টি ট্রাকের পণ্য পুড়ে ক্ষতি হয়েছে তারা জানিয়েছে। এসব ট্রাক বাংলাদেশে রফতানি পণ্য নিয়ে আসার অপেক্ষায় পার্কিংয়ে দাঁড়িয়ে ছিল।
ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়ণের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, ব্লিচিং পণ্যে বার বার অগ্নিকাণ্ড ঘটে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। আশঙ্কা করা হচ্ছিল ২০ থেকে ২৫টি পণ্যবাহী ট্রাক পুড়বে। তবে দ্রূত প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেয়েছে বন্দর।
বন্দরের নিরাপত্তারক্ষী ও প্রত্যক্ষদর্শীরা জানান, ভারত থেকে আমদানিকৃত ব্লিচিং পাউডার বোঝাই ৫টি ট্রাক বন্দরের টিটিআই মাঠে আনলোডের অপেক্ষায় কয়েকদিন ধরে দাঁড়িয়ে ছিল। ট্রাকে পণ্য ত্রিপল দিয়ে ঢাকা ছিল। আজ ভোরের দিকে অতিরিক্ত গরমে প্রথমে একটি ট্রাকে আগুন ধরে যায়। পরে পাশে থাকা আরো ৪টি ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে। অতিরিক্ত গরমের কারণে হয়তো ব্লিচিং বোঝাই ট্রাকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছে অনেকে।
এ ব্যাপারে বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, সাধারণত ব্লিচিং পাউডারে পানি লাগলে বা অতিরিক্ত গরমের কারণে আগুন ধরে যায়। পরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনি বলা সম্ভব না। কি কারণে ভারতীয় ব্লিচিং বোঝাই ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা তদন্ত না করে এখনই বলা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ