Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

২৪ ঘণ্টার মধ্যে জার্মান নেতার ইউটার্ন

ইউক্রেন ইস্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০০ এএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ শুক্রবার বলেছেন যে, ইউক্রেনের যুদ্ধের অবসানের প্রচেষ্টার মধ্যে কিছু নেতার রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে সরাসরি কথা বলা ‘খুবই প্রয়োজনীয়’ এবং তিনি ও ফ্রান্সের প্রেসিডেন্ট সেই কথোপকথন চালিয়ে যাবেন। ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর থেকে শলৎজ এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ পুতিনের সাথে আলাদাভাবে এবং একসাথে বেশ কয়েকটি টেলিফোন কথোপকথন করেছেন। এ যোগাযোগের বিষয়ে সমালোচনা করে পোল্যান্ডের প্রেসিডেন্ট সম্প্রতি বলেছিলেন যে, রাশিয়ান নেতার সিদ্ধান্তকে বৈধতা দেয়া ও তার সেবা করা ছাড়া তারা কিছুই অর্জন করতে পারে না। ‘পুতিনের সাথে কথা বলা একেবারেই প্রয়োজনীয় এবং আমি তা চালিয়ে যাব - যেমন ফরাসি প্রেসিডেন্টও করবেন,’ শলৎজ জার্মান সংবাদ সংস্থা ডিপিএকে একটি ইংরেজি ভাষার ভিডিও সাক্ষাৎকারে বলেছেন। কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে তিনি, ম্যাখোঁ, ইতালি ও রোমানিয়া নেতাদের বৈঠকের একদিন পরে এ সাক্ষাৎকার দেন।

বৃহস্পতিবার কিয়েভ সফরের সময়, শলৎজ এবং তার সহযোগী নেতারা অবশেষে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের প্রার্থিতাকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। শুক্রবার, ইইউর নির্বাহী কমিশন ইউক্রেনকে সদস্যপদ প্রার্থী করার সুপারিশ করেছে, যা ব্লকের ২৭ বিদ্যমান সদস্যদের অনুমোদন করতে হবে। ‘আমাদের একটি সাধারণ পদ্ধতির সন্ধান করতে হবে, তবে আমি যথেষ্ট আশাবাদী যে আমরা এটি পরিচালনা করতে সক্ষম হব,’ শলৎজ বলেছিলেন। সূত্র : এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ