Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বন্যার পানি অপসারণে প্রয়োজনে রাস্তা কাটার নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০০ এএম

বন্যার পানি অপসারণে প্রয়োজনে রাস্তা কেটে ফেলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল শনিবার বিকেলে রাজধানীর মিন্টু রোডে সরকারি বাসভবনে সিলেট অঞ্চলের ভয়াবহ বন্যা পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, সিলেটে গতকাল পর্যন্ত ৪০ শতাংশ এলাকা প্লাবিত ছিল। তবে এখন প্রায় সব এলাকাই প্লাবিত হয়ে গেছে। হাসপাতালে পানি ঢুকে বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গেছে। আমি তাৎক্ষণিক সিটি মেয়রকে বলেছি জেনারেটরের ব্যবস্থা করে আইসিইউয়ের রোগীদের যেন রক্ষা করা যায়। তারা জেনারেটর নিয়ে সেখানে যাচ্ছে।

মন্ত্রী বলেন, সিলেটের বন্যাদুর্গতদের জন্য শুকনো খাবার পাঠানো হচ্ছে। আর মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিক যোগাযোগের জন্য কন্ট্রোলরুম খোলা হয়েছে। সবাই যার যার জায়গা থেকে কাজ করছে। আমাদের সেনাবাহিনী অত্যন্ত ভালো ভূমিকা পালন করছে। বন্যার্তদের সহযোগিতা করতে গিয়ে তাদেরও কয়েকজন আহত হয়েছেন।
তিনি বলেন, সিলেটের বেশিরভাগ রাস্তা তলিয়ে গেছে, রাস্তার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, কোথাও কোনো রাস্তার কারণে পানি অপসারণে বাধা পেলে সেই রাস্তা যেন কেটে ফেলা হয়। এর দায়িত্ব স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে দেওয়া হয়েছে। তাজুল ইসলাম বলেন, সুনামগঞ্জেরও একই অবস্থা। সেখানে কোমর সমান পানি। ওই এলাকার মানুষকে বাঁচাতে শুকনো খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। আমাদের পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে কন্ট্রোলরুম খোলা হয়েছে। তারা বন্যাদুর্গত এলাকার খোঁজখবর রাখছেন। সেসব এলাকায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পৌঁছে দেওয়া হচ্ছে। বিশুদ্ধ পানি পৌঁছে দেওয়া হচ্ছে।
টানা বৃষ্টিতে আবারও পাহাড় ধসের শঙ্কা, ভাঙছে সড়ক আখাউড়ার হাওড়া নদীর বাঁধ ভেঙে ৩০ গ্রাম প্লাবিত, কয়েকশ’ পরিবার পানিবন্দি নেত্রকোনার বন্যা পরিস্থিতি ভয়াবহ, মানুষ হেঁটেই পাড়ি দিচ্ছেন বন্ধুর পথ, লালমনিরহাটে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে ৩০ হাজার মানুষ, লোহাগাড়ায় বাসচাপায় পুলিশ সদস্য নিহত, হেলপার আটক, পানি যেতে বাধা পেলে সড়ক বা বাঁধ কেটে ফেলার নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর, বিয়ের দিনক্ষণ ঠিক করেও আপত্তি প্রেমিকের খালার, প্রেমিকার আত্মহত্যা! ভাঙ্গুরায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু, সড়ক পাকাকরণের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন, হবিগঞ্জের তিন উপজেলা প্লাবিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ