Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত একটি হিন্দু-ফ্যাসিবাদী উদ্যোগে পরিণত হচ্ছে

আল-জাজিরায় প্রকাশিত নিবন্ধে অরুন্ধতি রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১২:০০ এএম

গত কয়েক মাস ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত ভারতের রাজ্যগুলোর কর্তৃপক্ষ সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার সন্দেহে মুসলমানদের বাড়ি, দোকান এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বুলডোজ করা শুরু করেছে। এসব রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাদের নির্বাচনী প্রচারে গর্বিতভাবে এ নীতিটি প্রকাশ করেছেন।

আমার মনে, এটি সেই মুহূর্তটিকে চিহ্নিত করে যখন প্রকাশ্যে এবং নির্লজ্জভাবে একটি অপরাধী, হিন্দু-ফ্যাসিবাদী উদ্যোগে ব্যাপক জনপ্রিয় সমর্থনসহ একটি গভীর ত্রুটিপূর্ণ ভঙ্গুর গণতন্ত্র রূপান্তরিত হয়েছে। আমরা এখন হিন্দু ধর্মাবলম্বী গুন্ডাদের দ্বারা শাসিত বলে মনে হচ্ছে। তাদের বইয়ে মুসলমানরা এক নম্বর জনশত্রু।
অতীতে, মুসলমানদের হত্যা, লিঞ্চিং, টার্গেটেড খুন, হেফাজতে হত্যা, ভুয়া পুলিশ ‘এনকাউন্টার’ এবং মিথ্যা অজুহাতে কারারুদ্ধ করে শাস্তি দেওয়া হয়েছে। এ তালিকায় যোগ করা একটি নতুন এবং অত্যন্ত কার্যকর অস্ত্র তাদের বাড়িঘর এবং ব্যবসা বুলডোজ করা ।

যে উপায়ে এ ঘটনাটি রিপোর্ট করা হচ্ছে এবং লেখা হচ্ছে, তাতে বুলডোজারটি এক ধরনের ঐশ্বরিক, প্রতিশোধ নেওয়ার শক্তি দিয়ে বিনিয়োগ করা হয়েছে। এ ভয়ঙ্কর যন্ত্রটি তার বিশাল ধাতব নখর সহ যা ‘শত্রুকে চূর্ণ’ করতে ব্যবহৃত হয়, এটি একটি পৌরাণিক ঈশ্বরের দানব হত্যার একটি যান্ত্রিক, কমিক-স্ট্রিপ সংস্করণ হিসাবে চিত্রিত হচ্ছে। এটি নতুন, প্রতিশোধমূলক, হিন্দু জাতির তাবিজ হয়ে উঠেছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তার সাম্প্রতিক ভারত সফরের সময় একজনের পাশে পোজ দিয়েছেন - এটা বিশ্বাস করা কঠিন যে, তিনি ঠিক কী করছেন এবং তিনি কাকে সমর্থন করছেন তা তিনি জানেন না। কেন একজন রাষ্ট্রপ্রধান রাষ্ট্রীয় সফরের সময় বুলডোজার দিয়ে জাহির করার মতো উদ্ভট কিছু করবেন?

তাদের পক্ষ থেকে সরকারি কর্তৃপক্ষ জোর দিয়ে বলে যে, তারা মুসলমানদের টার্গেট করছে না এবং কেবল অবৈধভাবে নির্মিত সম্পত্তি ভেঙে ফেলছে। এক ধরনের মিউনিসিপ্যাল ক্লিন-আপ মিশন। যে যুক্তি, অবশ্যই, এমনকি বিশ্বাসযোগ্য হতে বোঝানো হয় না. এটা উপহাস হিসাবে বোঝানো হয় এবং সন্ত্রাস জাগানো, কর্তৃপক্ষ এবং বেশিরভাগ ভারতীয় জানেন যে, প্রতিটি ভারতীয় শহর ও শহরের বেশিরভাগ নির্মাণ হয় অবৈধ বা আধা-আইনি।

বিনা নোটিশে, কোনো আপিল বা শুনানির সুযোগ ছাড়াই সম্পূর্ণ শাস্তিমূলক কারণে মুসলিমদের বাড়িঘর ও ব্যবসা-প্রতিষ্ঠানগুলোকে বুলডোজ করা একযোগে অনেক কিছু অর্জন করে। বুলডোজার যুগের আগে সতর্ক জনতা এবং পুলিশ দিয়ে মুসলমানদের শাস্তি দেওয়া হয়েছিল - যারা হয় শাস্তিতে অংশ নিয়েছিল বা মুখ ফিরিয়ে নেয়া বেছে নিয়েছে। সম্পত্তি বুলডোজিং, তবে শুধু পুলিশ নয়, মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ, মিডিয়া - যাদের অবশ্যই উপস্থিত থাকতে হবে এবং দানব-হত্যার দৃশ্যটি সম্প্রচার করতে হবে - এবং আদালতগুলোকে অবশ্যই চোখ বন্ধ রাখতে হবে এবং হস্তক্ষেপ করবেন না। এর মাধ্যমে মুসলমানদের বোঝানো হয়েছে, ‘তুমি একাই আছো। কোন সাহায্য আসবে না। আপনার আপিলের কোনো আদালত নেই। প্রতিটি প্রতিষ্ঠান যা এই পুরানো গণতন্ত্রের চেক এবং ব্যালেন্সের অংশ ছিল এখন একটি অস্ত্র যা আপনার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে। অন্যান্য সম্প্রদায়ের সরকারবিরোধী বিক্ষোভকারীদের সম্পত্তি প্রায় এইভাবে লক্ষ্যবস্তু করা হয় না।

উদাহরণস্বরূপ, ১৬ জুন বিজেপি সরকারের নতুন সেনা নিয়োগ নীতিতে ক্ষুব্ধ কয়েক হাজার যুবক উত্তর ভারতজুড়ে হিংসাত্মক তাণ্ডব চালায়। তারা ট্রেন ও যানবাহন জ্বালিয়ে দিয়েছে, রাস্তা অবরোধ করেছে এবং এক শহরে তারা বিজেপি অফিসও পুড়িয়ে দিয়েছে। কিন্তু তাদের অধিকাংশই মুসলিম নয়। তাই তাদের বাড়িঘর ও পরিবার নিরাপদ থাকবে।

২০১৪ এবং ২০১৯ এর দুটি সাধারণ নির্বাচনে বিজেপি দৃঢ়ভাবে দেখিয়েছে যে, জাতীয় নির্বাচনে সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য ভারতের ২০ কোটি শক্তিশালী মুসলিম জনসংখ্যার ভোটের প্রয়োজন নেই। সুতরাং, কার্যত আমরা এক ধরনের ভোটাধিকার ত্যাগের দিকে তাকিয়ে আছি। যে বিপজ্জনক ফলাফল হবে, কারণ একবার আপনি ভোটাধিকার থেকে বঞ্চিত হয়ে গেলে আপনার কিছু যায় আসে না, আপনি বেমানান হয়ে যান। আপনাকে ব্যবহার এবং অপব্যবহার করা যেতে পারে, এটা আমরা এখন প্রত্যক্ষ করছি।

এমনকি বিজেপির উচ্চপদস্থ কর্মকর্তারা প্রকাশ্যে মুসলমানদের সবচেয়ে পবিত্র সবকিছুকে অপমান করার পরেও দলটি তার মূল সমর্থন ভিত্তির সমর্থন হারায়নি বা অর্থপূর্ণ সমালোচনা পায়নি। এ অপমানের প্রতিক্রিয়ায় মুসলমানদের পক্ষে উল্লেখযোগ্য প্রতিবাদ হয়েছে। প্রতিবাদগুলো বোধগম্য ছিল, কারণ ঘটনাটি সহিংসতা এবং নৃশংসতার পেছনে এসেছিল। তাছাড়া প্রতিবাদকারীদের মধ্যে কেউ কেউ ব্লাসফেমি আইনের আহ্বান জানিয়েছিল, যা পাস করতে বিজেপি সম্ভবত বেশি খুশি হবে, কারণ তখন হিন্দু জাতীয়তাবাদ সম্পর্কে প্রায় সব মন্তব্যও সেই আইনের অধীনে অপরাধ হতে পারে। এটি কার্যকরভাবে সমস্ত সমালোচনাকে নীরব করবে এবং ভারত যে রাজনৈতিক ও আদর্শগত গর্তে পতিত হচ্ছে সে সম্পর্কে সব বুদ্ধিমান মন্তব্যকে স্টান্ট করবে। অন্যান্য স্বতন্ত্র প্রতিবাদকারী, একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল থেকে একজন, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) ফাঁসি দেওয়ার আহ্বান জানিয়েছে এবং অন্যরা শিরñেদ করার আহ্বান জানিয়েছে - এসবই মুসলমানদের সম্পর্কে প্রতিটি স্টেরিওটাইপকে নিশ্চিত করে যে, হিন্দু অধিকার স্থায়ী করার জন্য এত কঠোর পরিশ্রম করে। দুপাশ থেকে অপমান ও প্রাণনাশের হুমকির উঁচু দেয়াল জুড়ে, কোনো কথাবার্তা সম্ভব হচ্ছে না।

বিক্ষোভের পর যে মেরুকরণ হয়েছে তা বিজেপির প্রতি সমর্থন বাড়িয়েছে। অপমান করা বিজেপির মুখপাত্রকে দল থেকে বরখাস্ত করা হয়েছে, কিন্তু তার ক্যাডাররা প্রকাশ্যে আলিঙ্গন করেছে। তার রাজনৈতিক ভবিষ্যৎ উজ্জ্বল।

আজ ভারতে, আমরা রাজনৈতিক সমতুল্য পোড়া মাটির নীতির মধ্য দিয়ে বসবাস করছি। সবকিছু - প্রতিটি প্রতিষ্ঠান যা তৈরি করতে কয়েক বছর লেগেছে - ধ্বংস হয়ে যাচ্ছে। একটি নতুন প্রজন্মের তরুণরা তাদের দেশের ইতিহাস বা সাংস্কৃতিক জটিলতার সাথে কোন সংযোগ ছাড়াই সম্পূর্ণভাবে মস্তিষ্ক ধোলাই করে বড় হবে। প্রায় ৪০০টি টিভি চ্যানেল, অগণিত ওয়েবসাইট এবং সংবাদপত্রের সমন্বয়ে গঠিত একটি মিডিয়ার সাহায্যে শাসনব্যবস্থা হিন্দু-মুসলিম বিভাজনের উভয় দিকে ঘৃণা-উদ্দীপক স্টক চরিত্রগুলোর দ্বারা উস্কানি দিয়ে ধর্মান্ধতা এবং ঘৃণার একটি ক্রমাগত ঢোল বাজিয়ে চলেছে।

হিন্দু ডান ক্যাডারের মধ্যে একটি নতুন, আক্রমণাত্মক অতি-ডান একটি স্পষ্ট অস্থিরতা প্রদর্শন করছে যা মোদি সরকারকে নিয়ন্ত্রণ করতে ক্রমবর্ধমান কঠোরভাবে চাপ দিচ্ছে, কারণ তারা বিজেপির মূল সমর্থনের ভিত্তি। সোশ্যাল মিডিয়াতে মুসলমানদের গণহত্যার জন্য খোলামেলা আহ্বানের মুখোমুখি হওয়া এখন নিয়মিত। আমরা নো রিটার্ন পয়েন্টে পৌঁছে গেছি। আমরা যারা এর বিরুদ্ধে দাঁড়িয়েছি, বিশেষ করে ভারতের মুসলিম সম্প্রদায়কে যা ভাবতে হবে তা হল, কীভাবে আমরা এর থেকে বাঁচতে পারি? আমরা কীভাবে এটা প্রতিহত করতে পারি? এগুলোর উত্তর দেওয়া কঠিন প্রশ্ন, কারণ আজ ভারতে প্রতিরোধকে যতই শান্তিপূর্ণ হোক না কেন, সন্ত্রাসবাদের মতোই জঘন্য অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। সূত্র : আল-জাজিরা।



 

Show all comments
  • rashedsowdagar ১৯ জুন, ২০২২, ১০:১১ এএম says : 0
    Govt. of Bangladesh is not different to Muslim.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ