Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মহামারিতে ২৫ শতাংশেরও বেশি মানুষ ভুগছেন ‘মনের অসুখে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ২:০৬ পিএম

করোনা অতিমারি পর্বে অবসাদে ভুগে আত্মহত্যার একাধিক খবর পাওয়া গিয়েছিল। লকডাউনে ঘরবন্দি থেকে অনেকে হতাশাতেও ভুগেছেন। হতাশার সেই ছবিও ধরা পড়েছে বিভিন্ন সময়ে। মনের স্বাস্থ্য নিয়ে সতর্ক হতে বারংবার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞেরা। এ বার অবসাদ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএউচও)-র এক রিপোর্ট উদ্বেগ বাড়াল।

ডব্লিউএউচও’র ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, করোনা মহামারির প্রথম বছরে অবসাদ ও দুশ্চিন্তায় ভোগা মানুষের সংখ্যা ২৫ শতাংশেরও বেশি বেড়েছে। করোনা মহামারিকে বিশ্বের ‘বৃহত্তম সঙ্কট’ বলেও বর্ণনা করা হয়েছে সেখানে। বলা হয়েছে, মহামারির ব্যাপক প্রভাব পড়েছে আর্থ-সামাজিক ক্ষেত্রে।

ডব্লিউএউচও’র রিপোর্ট বলছে, ‘মহামারির প্রথম বছরে ২৫ শতাংশেরও বেশি অবসাদ ও দুশ্চিন্তা বেড়েছে। মহামারিতে তরুণ-তরুণী, মহিলা মানসিক অসুস্থতায় ভুগেছেন... ১০০ কোটি মানুষ অথবা বিশ্বের প্রতি আট জনের মধ্যে এক জনের মানসিক সমস্যা ছিল ২০১৯ সালে।’ ফলে মানসিক স্বাস্থ্যের হাল ফেরাতে যাতে সকলে উদ্যোগী হয়, সেই আর্জিই রাখা হয়েছে ডব্লিউএউচও’র তরফে।

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, শিশুদের যৌন হেনস্থা ও নিপীড়ন অবসাদের অন্যতম বড় কারণ। এ ছাড়াও যুদ্ধ, জলবায়ু সঙ্কটের মতো পরিস্থিতিকেও অবসাদের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। মানসিক সুস্থতা নিয়ে প্রচারের বহর বাড়লেও বিভিন্ন দেশের সরকার এর পিছনে খুব একটা অর্থ ব্যয় করছে না বলেও দাবি করা হয়েছে রিপোর্টে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ