Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

সরকারি অর্থ খরচে স্বচ্ছতা ও জবাবদিহিতা আবশ্যক: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৬:২২ পিএম

সরকারি অর্থ খরচে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা আবশ্যক বলে জানিয়েছেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, সরকারি অর্থ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে ব্যয় করতে হবে। কলেজগুলোতে প্রজেক্ট থেকে যে অর্থ বরাদ্দ দেয়া হয় তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। যেন নূন্যতম কোনো অর্থ অপচয় না হয়।

রোববার (১৯ জুন) রাজশাহী কলেজে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় ‘রিজিওনাল ওয়ার্কশপ অন ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট গ্রান্ট (আইডিজি) কলেজেস: প্রোগ্রেস অ্যাচিভমেন্ট অ্যান্ড রি-অ্যাসেসমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপে তিনি এসব কথা বলেন।

ওয়ার্কশপে অংশগ্রহণকারী শিক্ষকদের উদ্দেশে ভিসি ড. মশিউর রহমান বলেন, ভবিষ্যতে বিশ^ব্যাংকসহ বিভিন্ন দাতা সংস্থা এবং সরকারের পক্ষ থেকে যে সব বরাদ্দ আসবে সেগুলো যেন নিষ্ঠার সঙ্গে ব্যয় করা হয়। কারণ এই প্রজেক্ট এর মধ্যে যেসব অর্থ বরাদ্দ দেয়া হয় সেগুলো আমাদের উপর আমানত। এসব অর্থ ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করা পবিত্র দায়িত্ব।

গবেষণায় শিক্ষকদের অংশগ্রহণ বাড়ানো জরুরি উল্লেখ করে ভিসি বলেন, কলেজ শিক্ষকদের গবেষণায় আরও বেশি আগ্রহী হতে হবে। নতুন নতুন গবেষণা প্রস্তাব দিতে হবে। কারণ গবেষণায় অগ্রাধিকার দেয়া হবে।

গবেষণায় বরাদ্দে কোনো ঘাটতি থাকবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রফেসর ড. মো. মশিউর রহমান শিক্ষকদের মানসম্মত গবেষণা প্রস্তাবের আহ্বান জানান। সিইডিপির ডেপুটি প্রজেক্ট ডাইরেক্টর আবদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আবদুল খালেক। ###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ