Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্ড মার্কেট শক্তিশালী করতে উদ্যোগ নেবে এফবিসিসিআই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৮:৪৩ পিএম

উন্নত বিশ্বের মতো বাংলাদেশের বন্ড মার্কেটকে শক্তিশালী করতে উদ্যোগ নেবে এফবিসিসিআই। রোববার (১৯ জুন) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত পুঁজিবাজার ও বন্ড বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে এ কথা বলেন কমিটির ডিরেক্টর-ইন-চার্জ মো. আমজাদ হুসেইন।
তিনি বলেন, দেশে শিল্প স্থাপনে দীর্ঘমেয়াদে অর্থায়নের ভালো কোন সুযোগ নেই। তাই বন্ড মার্কেটের প্রসার হলে বিনিয়োগ উৎসাহীত হবে। কর্মসংস্থান বাড়বে। অভ্যন্তরীণ শিল্প বিকশিত হলে এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা সহজ হবে। এছাড়াও পুঁজিবাজারে বৃহৎ প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তি বাড়াতে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেয়ার পরিকল্পনার কথা জানান তিনি।
বন্ড মার্কেট উন্নয়নের তাগিদ দিয়ে মো. আমজাদ হুসেইন বলেন, বন্ড বাজারের উন্নতি হলে পুঁজিবাজার এবং ব্যাংক খাতের উপর নির্ভরতা কমে যাবে। দীর্ঘমেয়াদে তহবিল সংগ্রহে বৈচিত্র্য বাড়বে।
বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, বাংলাদেশের উন্নয়নকে পরের ধাপে নিয়ে যেতে পরিকল্পিত কর্ম-কৌশলের বিকল্প নেই। পুঁজিবাজারকে আরো বিকশিত করতে এ সম্পর্কিত তথ্য ও জ্ঞান ছড়িয়ে দেয়ার জন্য স্ট্যান্ডিং কমিটির প্রতি আহ্বান জানান সহ-সভাপতি।
স্ট্যান্ডিং কমিটির উদ্যোগে জেলা চেম্বারের মাধ্যমে তৃণমূলের উদ্যোক্তা ও সম্ভাব্য বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনার কথা জানান কমিটির চেয়ারম্যান শাকিল রিজভি।
বৈঠকে কর্পোরেট বন্ড চালু করা, লেনদেনের খরচ কমানো, সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বাড়ানো, মিউচুয়াল ফান্ডের সংখ্যা বাড়ানোর ব্যাপারে জোর দেন কমিটির সদস্যরা।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক এমজিআর নাসির মজুমদার, হাফেজ হারুন, প্রীতি চক্রবর্তী, মো. নিজাম উদ্দিন, কমিটির কো-চেয়ারম্যান শরীফ আনোয়ার হোসেন, রিচার্ড ডি রোজারিও, মো. সাজেদুল ইসলাম, মো. সাইফুদ্দিন, মজিবুল ইসলাম, ফারজানা চৌধুরী প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ