Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৯৫টি সরকারি কলেজের প্রিন্সিপালের পদমর্যাদা এক ধাপ উন্নতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০১ এএম

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, ময়মনসিংহের আনন্দমোহন কলেজ, চট্টগ্রাম কলেজ, সিলেটের এমসি কলেজ, রাজশাহী কলেজ, কারমাইকেল কলেজ, সরকারি বিএল কলেজ ও বিএম কলেজসহ দেশের ৯৫টি সরকারি কলেজের প্রিন্সিপালের পদমর্যাদা এক ধাপ উন্নতি করা হয়েছে। এখন এসব কলেজের প্রিন্সিপালের পদটি হবে তৃতীয় গ্রেডের। এত দিন এই পদটি ছিল চতুর্থ গ্রেডে। গতকাল রোববার প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সভায় এসব পদের অনুমোদন দেওয়া হয় বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ২০১৫ সালের জাতীয় বেতনস্কেল অনুযায়ী বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের তৃতীয় গ্রেডে উন্নীত হওয়ার সুযোগ ছিল না। শিক্ষা ক্যাডারের প্রফেসরের বিদ্যমান পদটি এখন চতুর্থ গ্রেডের।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সরকারি কলেজগুলোর মধ্যে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পড়ানো হয় এমন কলেজগুলোর বিভাগীয় প্রধানের পদটিও চতুর্থ গ্রেডের। আবার প্রিন্সিপাল এবং ভাইস-প্রিন্সিপাল পদও একই গ্রেডের। এ জন্য প্রশাসনিক ভারসাম্য আনা ও শৃঙ্খলার স্বার্থে বিভাগীয় শহরের নয়টি বড় সরকারি কলেজ এবং অন্যান্য জেলার ৮৬টি কলেজসহ মোট ৯৫টি কলেজের প্রিন্সিপাল পদের বেতন গ্রেড তৃতীয় গ্রেডে উন্নীত করা হয়েছে।

অন্যান্য জেলার ৮৬টি কলেজগুলোর মধ্যে- সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তোলারাম কলেজ, সরকারি দেবেন্দ্র কলেজ, সরকারি হরগঙ্গা কলেজ, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, টংগী সরকারি কলেজ, নরসিংদী সরকারি কলেজ, সরকারি শহীদ আসাদ কলেজ, রাজবাড়ী সরকারি কলেজ, সরকারি রাজেন্দ্র কলেজ, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ, সরকারি বঙ্গবন্ধু কলেজ, শরীয়তপুর সরকারি কলেজ, সরকারি নাজিমউদ্দীন কলেজ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজ, মমিনুন্নেসা সরকারি মহিলা কলেজ, নেত্রকোণা সরকারি কলেজ, সরকারি আশেক মাহমুদ কলেজ, শেরপুর সরকারি কলেজ, সরকারি সা’দত কলেজ, সরকারি এমএম আলী কলেজ, কুমুদিনী সরকারি মহিলা কলেজ, বরিশাল সরকারি মহিলা কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি সোহরাওয়ারর্দি কলেজ, ভোলা সরকারি কলেজ, পটুয়াখালী সরকারি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, নিউ গভঃ ডিগ্রি কলেজ, নবাবগঞ্জ সরকারি কলেজ, নওগাঁ সরকারি কলেজ, সাপাহার সরকারি কলেজ, নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, সরকারি শাহ সুলতান কলেজ, জয়পুরহাট সরকারি কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, ঈশ্বরদী সরকারি কলেজ, শহীদ বুলবুল সরকারি কলেজ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, ইসলামিয়া সরকারি কলেজ, সরকারি আকবর আলী কলেজ, রংপুর সরকারি কলেজ, গাইবান্ধা সরকারি কলেজ, কুড়িগ্রাম সরকারি কলেজ, নীলফামারী সরকারি কলেজ, লালমনিরহাট সরকারি কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, ঠাকুরগাঁও সরকারি কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজ, সরকারি সুন্দরবন আদর্শ কলেজ, সরকারি পাইওনিয়ার মহিলা কলেজ, যশোর সরকারি সিটি কলেজ, সরকারি এমএম কলেজ, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ, সরকারি কেসি কলেজ, সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দি কলেজ, কুষ্টিয়া সরকারি কলেজ, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, সাতক্ষীরা সরকারি কলেজ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ, সরকারি পিসি কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ, পটিয়া সরকারি কলেজ, কক্সবাজার সরকারি কলেজ, রাঙ্গামাটি সরকারি কলেজ, খাগড়াছড়ি সরকারি কলেজ, বান্দরবান সরকারি কলেজ, নোয়াখালী সরকারি কলেজ, চৌমুহনী সরকারি এসএ কলেজ, ফেনী সরকারি কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি মহিলা কলেজ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, লক্ষ্মীপুর সরকারি কলেজ, বৃন্দাবন সরকারি কলেজ, মৌলভীবাজার সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি কলেজ। উল্লেখ, ২০১৫ সালের জাতীয় বেতনস্কেল অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরির পরিচয় হয় গ্রেডের ভিত্তিতে। আগে তা হতো প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি, তৃতীয় শ্রেণি এবং চতুর্থ শ্রেণি— এই শ্রেণির ভিত্তিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৯৫টি সরকারি কলেজের প্রিন্সিপালের পদমর্যাদা এক ধাপ উন্নতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ