Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

সংসদ নির্বাচনে ইভিএম চায় না জাতীয় পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০১ এএম

জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার চায় না। ইভিএম যাচাইয়ে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত রাজনৈতিক দলে সাথে বৈঠকে অংশ নিয়ে এমন অবস্থানের কথা জানিয়েছে দলটি।

বৈঠকের পর জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, সকালে দলের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বর্তমানে যেভাবে নির্বাচন ব্যবস্থা আছে, সেটার পক্ষেই তারা। ইভিএম ব্যবহারের কোনো প্রয়োজন নেই। বৈঠকে ইসির কাছেও এ মতামত তুলে ধরেছি।

তিনি বলেন, আমরা ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ইভিএম-এ ভোট নেয়ার পক্ষে নই। কারণ, দেশের মানুষ এখনো ইভিএম-এ ভোট দেয়ার জন্য প্রস্তুত নয়। দেশের মানুষ এখনো ইভিএম বিশ্বাস করে না। গ্রাম-গঞ্জের মানুষ এখনো মনে করেন ইভিএম মানেই কারসাজি। কেউ কেউ মনে করেন, কোন একটি দলের স্বার্থে ইভিএম-এ ভোট গ্রহণ করা হয়।

চুন্নু বলেন, নির্বাচন কমিশনের কাজ হচ্ছে, একটি নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে কাজ করা। আর কোন পদ্ধতিতে নির্বাচন হবে তা যারা নির্বাচন করে সেই সকল রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা উচিত। আবার কোনো কেন্দ্রে ব্যালট আর কোনো কেন্দ্রে ইভিএম, এভাবে ভোট গ্রহণ হলে খুব খারাপ অবস্থা সৃষ্টি হবে। ইভিএম এর দোষ নয়, আসলে আমাদের দেশের ইভিএম-এ ভোট দেয়ার জন্য প্রস্তুত নয়।
তাদের মতামত উপেক্ষা করেও ইভিএম ব্যবহার হলে নির্বাচন বর্জন করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখা যাবে সেটা। তখনকার সিদ্ধান্ত তখন নেব।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি, লেফটেন্যান্ট জেনারেল (অবঃ) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, মোস্তফা আল মাহমুদ, আতিকুর রহমান আতিক ।

ইভিএম যাচাই করার জন্য ৩৯টি রাজনৈতিক দলকে ধারাবাহিকভাবে আলোচনা করার জন্য ডেকেছে নির্বাচন কমিশন। গতকাল প্রথম দফায় ১৩টি দলকে আমন্ত্রণ জানায় ইসি। আমন্ত্রিত দলগুলো হলো- জাতীয় পার্টি (জাপা), জাতীয় পার্টি-জেপি, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।
এগুলোর মধ্যে আন্দালিব রহমান পার্থের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, ড. কামাল হোসের গণফোরাম ও কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ বৈঠকে আসেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় পার্টি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ