Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

বৃষ্টির দিনে পাতে রাখুন গরুর ভুনা খিচুড়ি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ১১:০১ পিএম

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। চলে এসেছে আষাঢ় মাস। এ সময় প্রায়ই পাতে রাখতে পারেন খিচুড়ি। কেউ পছন্দ করেন ভুনা খিচুড়ি, কেউ আবার সবজি খিচুড়ি। তবে বিফ ভুনা খিচুড়ি সবার কাছেই সমান জনপ্রিয়। চলুন তবে জেনে নেওয়া যাক ঘরে খুব সহজে কীভাবে রান্না করবেন এই খিচুরি। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

গরুর মাংসের জন্য

১. গরুর মাংস আধা কেজি
২. পেঁয়াজ কুঁচি আধা কাপ
৩. আদা বাটা ২ চা চামচ
৪. রসুন বাটা ১ চা চামচ
৫. হলুদ গুঁড়া ১ চা চামচ
৬. মরিচ গুঁড়া ১ চা চামচ
৭. তেল পরিমাণমতো
৭. জিরা গুঁড়া আধা চা চামচ
৮. টকদই আধা কাপৎ
৯. এলাচ, দারুচিনি, তেজপাতা ৩/৪টি করে
১০. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ও
১১. লবণ স্বাদমতো।

খিচুড়ির জন্য

১. পোলাও চাল ২৫০ গ্রাম
২. মুগ ডাল ২৫০ গ্রাম
৩. পেঁয়াজ বাটা ১/৪ কাপ
৪. রসুন বাটা ২ চা চামচ
৫. আদা বাটা ১ চা চামচ
৬. হলুদ গুঁড়া ২ চা চামচ
৭. কাঁচা মরিচের ফালি ৪-৫টি
৮. তেল পরিমাণমতো
৯. জিরা গুঁড়া ১ চা চামচ
১০. গরম মসলার গুঁড়া ১/৪ চা চামচ
১১. লবণ স্বাদমতো ও
১২. পানি পরিমানমতো।

পদ্ধতি

প্রথমে মুগ ডাল ভেজে তারপর পানি দিয়ে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্যদিকে গরুর মাংস ধুয়ে সব মসলা দিয়ে মেখে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন।

মাংস কষানোর পর টকদই দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। প্রয়োজন ছাড়া পানি দেবেন না। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে চুলা হতে নামিয়ে নিন।

এবার যে পাথে খিচুড়ি রান্না করবেন তা চুলায় বসিয়ে তেল দিয়ে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা ও লবণ মিশিয়ে সামান্য ভেজে নিন। তারপর ডাল ও চাল দিয়ে ভুনে নিন।

এরপর হলুদ, মরিচ, গরম মসলা ও জিরার গুঁড়া মিশিয়ে দিন। চাল ও ডাল ভালোভাবে ভুনা হলে পরিমাণ মতো গরম পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলেই রান্না করা মাংস ঢেলে দিন খিচুড়িতে।

ভালো করে নেড়ে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি শুকিয়ে গেলে চুলার আঁচ একেবারে কমিয়ে দমে রেখে দিন কিছুক্ষণ। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু গরুর ভুনা খিচুড়ি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ