Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় বাসে রকেট হামলা, ১১ সেনাসহ নিহত ১৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৫:৩৩ পিএম

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় শহর রাক্কায় একটি বাসে রকেট হামলা হয়েছে। এতে ১১ সেনাসহ ২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৩ জন সেনা সদস্য।

আজ সোমবার সকালে রাক্কার জাবাল আল-বিশরি এলাকায় ঘটে এই ঘটনা। যে বাসটিতে হামলা হয়েছে, সেটি একটি বেসামরিক ট্রানজিট বাস ছিল বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সিরিয়ান আরব নিউজ এজেন্সি (এসএএনএ)।
উক্ত প্রতিবেদনে আরও বলা হয়, সোমবারের হামলাটি ছিল অতর্কিত (অ্যামবুশ) হামলা।
এখন পর্যন্ত কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি, তবে সিরিয়ার নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কোনো একটি বা একাধিক স্লিপার সেল (বিশেষ হামলাকারী বাহিনী) এই হামলার জন্য দায়ী।
সউদী ভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল কায়দার কয়েকজন পদত্যাগকারী নেতা ও স্থানীয় কয়েকটি কট্টরপন্থী ইসলামী গোষ্ঠীর সমন্বয়ে ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামি স্টেট। সিরিয়ার উত্তর ও মধ্যাঞ্চল এবং সীমান্তবর্তী ইরাকের বেশ কিছু এলাকা দখল করে নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিল আইএস; রাক্কা ছিল তার রাজধানী এবং আইএসের সবচেয়ে শক্তিশালী ঘাঁটি।
পরে ২০১৫ সালের শেষ দিক থেকে সিরিয়া ও রাশিয়ার যৌথ বাহিনী আইএস বিরোধী অভিযান শুরু করলে ব্যাপকভাবে ক্ষয়ক্ষতির শিকার হয় আইএস, নিজেদের দখলকৃত অধিকাংশ এলাকার মতো রাক্কাও হাতছাড়া হয়ে যায়।
তবে এখনও মাঝে মাঝেই সিরীয় সেনাবাহিনীকে লক্ষ্য করে গুপ্ত কিংবা অতর্কিত হামলা চালায় আইএস। সূত্র : আরব নিউজ এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ