Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বড় দরপতনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১২:০১ এএম

বাজেট ঘোষণার দিন থেকে পতনের দিকে চলে যাওয়া শেয়ারবাজার গত বৃহস্পতিবার ৫১ পয়েন্ট সূচক বৃদ্ধির মাধ্যমে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল, তবে সেই উত্থান দীর্ঘস্থায়ী হলো না পর পর দুই দিনের পতনে। বৃহস্পতিবার যতটুকু বেড়েছিল, চলতি সপ্তাহের প্রথম দুই কর্মদিবসেই তার চেয়ে বেশি পড়ল সূচক। গত রোববার ১৯ পয়েন্ট এবং গতকাল সোমবার ৪৯ পয়েন্ট মিলিয়ে দুই দিনে সূচক কমল ৬৮ পয়েন্ট। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক অবস্থান করছে ৬ হাজার ৩৫৭ পয়েন্টে।
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এমনকি ক্রেতা সঙ্কটে পড়েছে শতাধিক প্রতিষ্ঠান। এতে মূল্যসূচকের বড় পতনের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় ১০ মিনিট পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। ফলে সূচকের বড় পতন দিয়ে শেষ হয় দিনের লেনদেন। ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট ক্রয়াদেশের ঘর শূন্য হয়ে পড়ে। দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৩৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৩২৫টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ২ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মূল্যসূচক কমার পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৮২২ কোটি ৩৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৯৫ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৭৩ কোটি ৩৯ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিংয়ের ৪২ কোটি ৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং। একইদিন দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৩৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৮ টাকা। লেনদেন অংশ নেয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২২৫টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় দরপতনে শেয়ারবাজার

২৮ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ