Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

৩০০ বিমান কিনতে যাচ্ছে টাটা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৯:৫৪ এএম

ইতিহাস গড়তে যাচ্ছে ভারতীয় বিমান পরিষেবা এয়ার ইন্ডিয়া। ৩০০টির বেশি বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছেন সংস্থাটি। পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়িত হলে ভারতের জন্য এটি হবে এক ঐতিহাসিক চুক্তি।
ভারতীয় সংবাদমাধ্যম সংস্থা সূত্রে জানা গেছে, এয়ারবাস এসই-র এ৩২০নিও ফ্যামিলি জেট অথবা বোয়িং কো’র ৭৩৭ ম্যাক্স মডেলস অথবা দুটিই এই বিশাল বহরে যোগ করতে পারে এয়ার ইন্ডিয়া। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আলোচনা চলছে।
৩০০টি ৭৩৭ ম্যাক্স-১০ জেট কেনার চুক্তি করতে এয়ার ইন্ডিয়ার খরচ হবে সাড়ে চার হাজার কোটি ডলার। নতুন বিমানগুলো হাতে পেতে সময় লাগতে পারে এক দশকেরও বেশি। তবে এই বিষয়ে মুখ খোলেননি এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। ‘গোপনীয়তা’ বজায় রাখা হয়েছে।
উল্লেখ্য, চলতি বছর পুনরায় টাটার হাতে ফিরেছে এয়ার ইন্ডিয়া। গত বছরের অক্টোবরে ১৮ হাজার কোটি টাকার বিনিময়ে এয়ার ইন্ডিয়াকে টাটার কাছে বিক্রি করে মোদী সরকার।
এদিকে বিপুল লোকসানে থাকা এয়ার ইন্ডিয়াকে লাভের মুখ দেখাতে নানান পরিকল্পনা নিয়েছে টাটা। তারই পরিপ্রেক্ষিতে নতুন বিমান কেনার নিয়ে চুক্তি করার কথা ভাবছে ভারতীয় জায়েন্ট প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন