Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

তিন মিটার ওপরে তুলে রাখা হলো পবিত্র কাবা শরীফের গিলাফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১১:০৪ এএম

হজ মৌসুমে কাবার গিলাফ মাটি থেকে তিন মিটার ওপরে উঠিয়েছে হারামাইন শরিফাইন প্রশাসন। রোববার দিবাগত রাতে জেনারেল প্রেসিডেন্সির প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইসের তত্ত্বাবধানে গিলাফ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কিং আবদুল আজিজ কমপ্লেক্স ফর ম্যানুফ্যাকচারিং হলি কিসওয়া এ কার্যক্রম সম্পন্ন করে।
হারামাইন প্রশাসন জানায়, কাবার গিলাফকে উত্তোলনের পর একটি বিশেষ সুতি সাদা কাপড়ে মুড়িয়ে দেয়া হয়।
তারা আরো জানায়, হজের মৌসুমে কাবার গিলাফকে উপরে উঠানো হয়। কারণ, হজের দিনগুলোতে সারা বিশ্ব থেকে লাখ লাখ হাজি পবিত্র ভূমিতে আসেন। এর মধ্যে কেউ কেউ কাবার গিলাফের কিছু অংশ নিজের সংগ্রহে রাখতে তা ব্লেড বা কাচি দিয়ে কেটে ফেলে। এ কারণেই এ সময় কাবার গিলাফ ওপরে উঠিয়ে রাখা হয়।
এছাড়াও কাবা শরিফের গিলাফ নিরাপদ ও পরিষ্কার রাখার জন্যও ওপরে উঠানো হয়। কারণ, অধিকাংশ হাজি কাবার গিলাফ ছুঁয়ে তা চুম্বন করতে চান।
সাদা কাপড় দেয়ার রহস্য : কালো গিলাফ ওপর দিকে তুলে ওই স্থানে সাদা কাপড় দেয়া হয়। মূলত এর মাধ্যমে হজের অনানুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। হজের সময় কাবার দেয়ালে সাদা কাপড় হজের পূর্বপ্রস্তুতির জানান দেয়। হজের শেষ সময় পর্যন্ত সাদা কাপড় থাকে। এরপর আগের মতো পুনরায় কালো গিলাফ নামিয়ে দেয়া হয়।
ইতোপূর্বে কালো গিলাফের কাপড় এমনভাবে ঝোলানো হত যে এর নিচ দিকে সাদা কাপড়ের অংশ প্রকাশ পেত। কিন্তু কয়েক বছর যাবৎ গিলাফ ওপর দিকে ঝুলিয়ে পৃথক আরেকটি সাদা কাপড় লাগানো হয়। সূত্র: আল-আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ