Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ভারতের বন্যা পরিস্থিতির চরম অবনতি, মৃত্যু বেড়ে ১৩১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১১:১৫ এএম

আসামসহ ভারতের উত্তর-পূর্বের একাধিক রাজ্যের বন্যা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। এখনও পর্যন্ত আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশে মোট ১৩১ জন মারা গিয়েছে বন্যায়। গতকাল শুধুমাত্র আসামেই ১১ জনের মৃত্যু হয়েছে।
দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, ক্ষয়ক্ষতির মূল্যায়ন করতে একটি আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় দল আসাম ও মেঘালয়ের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবে। আসাম বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের দৈনিক বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। কাছাড় জেলায় তিনজনের মৃত্যু হয়েছে। দু'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বরপেটায়। বাজালি, কামরূপ, করিমগঞ্জ, উদলগুড়িতে একজন করে মৃত্যুর খবর মিলেছে। ডিব্রুগড়ে চারজন নিখোঁজ হয়েছেন। কাছাড়, হোজাই, তমুলপুর, উদলগুড়িতে একজন করে নিখোঁজ।
আসামে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০। রাজ্যের ৩০ জেলায় অন্তত ৪২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বরপেটা, বক্সা, গোয়ালপাড়া আর কামরূপে। এদিকে মেঘালয়েও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। তা নিয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী সাংমা কনরাডের সঙ্গেও কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
এদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) গুয়াহাটি অফিস সোমবার এই অঞ্চলের সাতটি রাজ্যের জন্য নতুন করে বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে। বুলেটিন অনুসারে, শুক্রবার পর্যন্ত আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর এবং ত্রিপুরার এলাকায় বজ্রঝড় এবং ভারী বৃষ্টিপাত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন