Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে এবার সুপ্রিম কোর্টে গেল মোদি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১১:৪৬ এএম

অগ্নিপথ প্রকল্প ঘিরে জোরালো বিরোধিতার প্রেক্ষাপটে এবার সুপ্রিম কোর্টে গেল ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার দেশের শীর্ষ আদালতে কেন্দ্রের পক্ষ থেকে ক্যাভিয়েট দাখিল করা হয়েছে। চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পকে চ্যালেঞ্জ করে আদালতে যে আবেদন করা হয়েছে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে কেন্দ্রের বক্তব্য শোনার আবেদন করল নরেন্দ্র মোদি সরকার।
অগ্নিপথ প্রকল্প খতিয়ে দেখার জন্য সম্প্রতি সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন নয়াদিল্লির এক আইনজীবী।
এতে অগ্নিপথকে ঘিরে দেশজুড়ে চলা সহিংস প্রতিবাদে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, প্রকল্পটি খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করার আবেদন করা হয়েছে।
গত কয়েক দিন ধরেই মোদি সরকারের নেওয়া এই প্রকল্পের বিরোধিতায় অন্তত ১৩টি রাজ্যে বিক্ষোভের আগুন জ্বলছে। বিধি শিথিলসহ অগ্নিপথে নিযুক্তি পাওয়াদের জন্য একাধিক সুযোগ-সুবিধার কথা জানালেও তাতে ক্ষোভ প্রশমিত হয়নি। বিক্ষোভের আঁচ থেকেই তা স্পষ্ট।
এদিকে বিক্ষোভ আন্দোলনের প্রেক্ষাপটে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন ভারতীয় সশস্ত্রবাহিনীর তিন বাহিনীর প্রধানেরা। সূত্রের খবর, অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিষয়টি নিয়েই সামরিক বাহিনীর শীর্ষকর্মকর্তাদের সঙ্গে কথা বলতে পারেন প্রধানমন্ত্রী।
রবিবার ভারতীয় সামরিক বাহিনীর পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আগামীতে সামরিক বাহিনীতে নিয়োগ অগ্নিপথ প্রকল্পের মাধ্যমেই হবে। বিক্ষোভকারীদের উদ্দেশে কড়া বার্তা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, অগ্নিপথ প্রকল্পে চাকরি পেতে আবেদনকারীদের মুচলেকা দিয়ে বলতে হবে, তাঁরা এর বিরুদ্ধে কোনো হিংসাত্মক আন্দোলনে অংশ নেননি। সূত্র: আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ