Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ফের হামলা আফগানিস্তানে, জাতিসংঘের দাবি, হতাহত বহু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ২:৩১ পিএম

ফের সন্ত্রাসে বিধ্বস্ত আফগানিস্তান। গত শুক্রবার থেকে সোমবার পর্যন্ত টানা চার দিন আফগানিস্তানের নানা প্রান্তে কোনও না কোনও জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। গত শনিবার রাজধানী কাবুলের এক অতি জনপ্রিয় গুরুদ্বারে হামলায় মৃত্যু হয়েছিল এক শিখ পুণ্যার্থী-সহ দু’জনের। সোমবার হামলা হয়েছে পূর্ব নানগড়হর প্রদেশের একটি বাজারে।

জাতিসংঘের আফগানিস্তান সংক্রান্ত মিশনের তরফে টুইটারে জানানো হয়েছে, সোমবারের হামলায় হতাহতের সংখ্যা শতাধিক। যখন ব্যস্ত বাজারে ওই বিস্ফোরণ ঘটে, তখন সেখানে প্রচুর মানুষ উপস্থিত ছিলেন। ইউএনএএমএ (ইউনাইটেড নেশনস অ্যাসিস্ট্যান্স মিশন ইন আফগানিস্তান)-এর তরফে সোশ্যাল মিডিয়ায় বিবৃতিতে বলা হয়েছে, ‘অবিলম্বে এই ধরনের সন্ত্রাস বন্ধ হোক। আফগানিস্তানের সাধারণ মানুষের নিরাপত্তা সুনিশ্চিত হোক’।

তবে আফগানিস্তানের তালেবান সরকার সোমবার কারও মৃত্যুর খবর নিশ্চিত করে দিতে পারেনি। নানগড়হর প্রদেশের সংবাদমাধ্যম ও তথ্য মন্ত্রণালয়ের প্রধান কুরিয়াশি বাদলুন জানিয়েছেন, তাদের কাছে ১০ জনের আহত হওয়ার খবর রয়েছে। তিনি বিস্ফোরণের কথা স্বীকার করলেও, হামলার নিশানায় কারা ছিলেন, তা-ও স্পষ্ট বলতে পারেননি। আফগানিস্তানে গত কয়েক মাসে একের পর এক সন্ত্রাসবাদী হামলা চালিয়েছে আইএস। এ হামলাতেও সন্দেহের তির তাদের দিকেই। তবে রাত পর্যন্ত তারা হামলার দায় স্বীকার করেনি।

গত বছর অগস্টে তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতায় আসার পরে বিশ্বকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু বাস্তবে প্রতি সপ্তাহে হামলার ঘটনা ঘটছে আফগানিস্তান জুড়ে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ২১ জুন, ২০২২, ৫:৩১ পিএম says : 0
    এইসব সন্ত্রাসী হামলার পিছনে র অথবা সিআইএ যুক্ত আছে এরা আফগানিস্থান কে ধ্বংস করার চেষ্টায় আছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ