Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জর্ডান ও তুরস্ক সফরের আগে মিসরে পৌঁছেছেন সউদী যুবরাজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৪:২৫ পিএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) মধ্যপ্রাচ্য সফরের প্রথম ধাপে সোমবার কায়রোতে পৌঁছেছেন। আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ওই অঞ্চলে সফরের যাচ্ছেন।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল-ফাত্তাহ আল-সিসি বিমানবন্দরে এমবিএসকে স্বাগত জানান। মঙ্গলবার কায়রোতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদে উভয় নেতার আলোচনার কথা রয়েছে। সউদী ক্রাউন প্রিন্স, যাকে সাধারণত তার আদ্যক্ষর এমবিএস দ্বারা উল্লেখ করা হয়, সেখান থেকে সউদী আরবের ঘনিষ্ঠ মিত্র বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সাথে আলোচনার জন্য জর্ডানে রওনা হবেন।

ক্রাউন প্রিন্স তারপরে প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সাথে দেখা করার জন্য তুরস্কে যাওয়ার কথা রয়েছে, যিনি দুই দেশের সম্পর্ক মেরামত করার সময় পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো এপ্রিল মাসে সউদী আরব সফর করেছিলেন। ২০১৮ সালে সউদী সাংবাদিক জামাল খাশোগিকে কিংডমের ইস্তাম্বুল কনস্যুলেটে হত্যার পর সউদী-তুরস্ক সম্পর্ক বিপর্যস্ত হয়ে পড়ে।

পরের মাসে জেদ্দায় বাইডেনের সাথে একটি যৌথ শীর্ষ সম্মেলনের আগে কায়রো এবং আম্মানে ক্রাউন প্রিন্সের আলোচনার লক্ষ্য মূল বিষয়গুলিতে তাদের অবস্থান সমন্বয় করা, সউদী কর্মকর্তারা গত সপ্তাহে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) কে জানিয়েছেন। সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী এবং উপসাগরীয় অন্যান্য নেতারাও থাকবেন। কর্মকর্তারা সফরের বিস্তারিত আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

বাইডেন তার ১৩-১৬ জুলাই মধ্যপ্রাচ্য সফরের শেষ প্রান্তে সউদী আরব সফর করার কথা রয়েছে যার মধ্যে ইসরাইল এবং অধিকৃত পশ্চিম তীরে বিরতির কথা রয়েছে। মার্কিন-সউদী সম্পর্ক পুনঃস্থাপনের প্রচেষ্টার অংশ হিসেবে তিনি ক্রাউন প্রিন্সের সঙ্গে আলোচনা করবেন। বাইডেনের প্রশাসন বাড়িতে এবং বিশ্বজুড়ে গাড়িচালকদের জন্য পাম্পে ক্রমবর্ধমান দাম কমাতে তেল সমৃদ্ধ রাজ্যের সাহায্য ব্যবহার করতে পারে।

এর আগে রোববার শারম আল-শেখের লোহিত সাগরের রিসোর্টে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং বাহরাইনের বাদশাগ হামাদ বিন ঈসার সঙ্গে একটি ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের আয়োজন করেছিলেন আল-সিসি। মিশরীয় প্রেসিডেন্সির মুখপাত্র জানিয়েছেন, তিন নেতা অভিন্ন স্বার্থ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক আপডেটের বিষয়ে যৌথ সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

Show all comments
  • jack ali ২১ জুন, ২০২২, ৫:১৭ পিএম says : 0
    মুনাফিক মুরতাদ মাসতুতো ভাই
    Total Reply(0) Reply
  • jack ali ২১ জুন, ২০২২, ৫:২০ পিএম says : 0
    আমরা মুসলিম বলে দাবি করে অথচ যিনা-ব্যভিচার আমাদের কোন লজ্জা হয় না আল্লাহর কাছে যিনা-ব্যভিচার একটা জঘন্যতম অপরাধ পারিবারিক সামাজিক দেশকে ধ্বংস করে দেয় স্থায়ী হয়ে গেছে কেউ কোরআন হাদিস পড়ে না>>>নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, “পুরুষদের জন্য নারীর চেয়ে বেশি ক্ষতিকর কোন ফিতনা আমি আমার পিছনে রেখে যাইনি।” আল-বুখারী, ৫০৯৬ দ্বারা বর্ণিত; মুসলিম, 2740। Surah 16 An-Nahl. Ayat:90: “নিশ্চয়ই আল্লাহ ন্যায় পরায়নতা, সদাচারণ ও আত্মীয়-স্বজনকে দানের তাদের নির্দেশ দেন এবং তিনি অশ্লীলতা, অসৎ কার্য ও সীমালংঘন করা হতে নিষেধ করেন, তিনিই তোমাদেরকে উপদেশ দেন; যাতে তোমরা শিক্ষা গ্রহণ করো” {[ অত্যন্ত দুঃখজনক হলেও সত্য, বর্তমান সমাজে নির্লজ্জতার অপর নাম হচ্ছে আধুনিকতা। যে যত বেশি লজ্জাহীনতা, অসভ্য অশালীন কাপড় পড়ে শরীর প্রদর্শন করা বা অশ্লীলতা প্রদর্শন করতে পারছে সে ততো বেশি আধুনিকতার খেতাবে ভূষিত হচ্ছে।] আজকাল অশ্লীলতা এত ব্যাপক ভাবে মহামারীর মত সারাদেশে ছড়িয়ে পড়েছে এই অশ্লীলতার নামে হচ্ছে সভ্যতা-সংস্কৃতি প্রগতি ও শিল্পকলা হয়ে গেছে অথবা চিত্ত বিনোদন বা মনোরঞ্জনের নামে তাকে বৈধ করে নেওয়া হয়েছে. তবে সুন্দর লেভেলে লাগালে কোন জিনিসের আসলত্ব পাল্টে যায় না. অনুরূপ ইসলাম ব্যভিচার ও তার সকল ছিদ্রপথ যেমন নাচ, গান, সিনেমা, নাটক, পর্দাহীনতা অসভ্য নারী-পুরুষের অবাধ মেলামেশা এবং অনুরূপ লজ্জাহীনতা প্রদর্শনকে অশ্লীলতা বলে অভিহিত করেছে তার নাম যত সুন্দরই হোক না কেন পাশ্চাত্য হতে আমদানিকৃত নোংরামি কোন মতেই বৈধ হতে পারে না অতএব এই সকল কাজ শরীয়তে কঠিন ভাবে অবৈধ ঘোষণা করা হয়েছে}
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী যুবরাজ


আরও
আরও পড়ুন