Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিকার প্রথম নারী সভাপতি হলেন স্টালেকার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:১৭ পিএম | আপডেট : ৮:২৬ পিএম, ২১ জুন, ২০২২

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা) নতুন সভাপতি নির্বাচন করেছে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক লিসা স্টালেকারকে এই পদে নিয়োগ দিয়েছে তারা। ফলে প্রথমবারের মতো ক্রিকেটারদের এই আন্তর্জাতিক সংগঠনের প্রধান হলেন কোনো নারী।

সুইজারল্যান্ডের নিয়নে হওয়া ফিকার নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান বিক্রম সোলাঙ্কির স্থলাভিষিক্ত হলেন স্টালেকার। এর আগে ফিকার সভাপতির দায়িত্ব পালন করেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান ব্যারি রিচার্ডস ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার জিমি অ্যাডামস।

অস্ট্রেলিয়ার ১৮৭ ম্যাচ খেলা ৪২ বছর বয়সী লিসা স্টালেকার মাত্র চতুর্থ নারী ক্রিকেটার হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে জায়গা পেয়েছিলেন। এবার পেলেন ফিকার দায়িত্ব। অস্ট্রেলিয়ার ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতেও তার বড় ভূমিকা ছিল। দুইবার জিতেছিলেন অস্ট্রেলিয়ার বর্ষসেরা নারী ক্রিকেটারের খেতাব।

দায়িত্ব নিয়ে ৪২ বছর বয়সী এই সাবেক ক্রিকেটার বলেন, “আমি এই দায়িত্ব পেয়ে খুবই গর্বিত। নতুন একটা ধাপে প্রবেশ করছি। এখানে পুরুষ ও নারী ক্রিকেটারদের সাথে কাজ করার সুযোগ হবে। ক্রিকেটকে বৈশ্বিক খেলায় পরিণত করতে ভূমিকা রাখতে পারবো বলেও আত্মবিশ্বাসী।”


২০০১ সালে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন লিসা স্টালেকার। অজিদের হয়ে ১২৫ ওয়ানডেতে করেছিলেন ২ হাজার ৭২৮ রান। বল হাতে শিকার করেছিলেন ১৪৬ উইকেট। নারী ওয়ানডেতে সবচেয়ে বেশি উইকেট শিকারির তালিকায় ৯ নম্বরে আছেন তিনি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ