Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আমের রোল তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৯:৪৫ পিএম

বাজারে এখন আম সহজলভ্য। এখনই সময় ভরপুর আম খাওয়ার। অনেকেই আম দিয়ে বাহারি পদ তৈরি করেন। আমের পায়েস, আচার, আমসত্ত্ব, পানীয়, পায়েস থেকে শুরু করে নানা ডেজার্ট।

চাইলে আম দিয়ে তৈরি করতে পারেন আমের রোল। ভিন্নধর্মী এই পদ খুবই সুস্বাদু। যা ছোট-বড় সবার জিভেয় এনে দেবে জল। জেনে নিন আমের রোল তৈরির রেসিপি-

উপকরণ

১. পাকা আম ২টি (বড় সাইজের)
২. চিনি ২ টেবিল চামচ
৩. তরল দুধ আধা কাপ
৪. ঘি ২ টেবিল চামচ
৫. কন্ডেন্সড মিল্ক ২ টেবিল চামচ
৬. এলাচের গুঁড়া আধা চা চামচ
৭. গুঁড়া দুধ ১ কাপ ও
৮. নারকেলের গুঁড়া পরিমাণমতো।

পদ্ধতি

আম ছোট টুকরো করে কেটে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা আমের সাথে চিনি মিশিয়ে এবার চুলায় জ্বাল দিতে হবে। কিছুক্ষণ জ্বাল দেওয়ার পরই আম বেশ ঘন হয়ে যাবে।

তারপর ঘি ব্রাশ করা স্টিলের প্লেটে ঢেলে দিতে হবে আমের মিশ্রণ। এমনভাবে প্লেটে সমান করে দিতে হবে, যেন আম শুকানোর পর রোলের সিট বেশি পাতলা অথবা বেশি মোটা না হয়ে যায়।

যেভাবে আমসত্ত্ব শুকানো হয় সেভাবেই প্লেটে নিয়ে ৪/৫ ঘণ্টা রেখে দিতে হবে। রাতে বানিয়ে ফ্যানের নিচে প্লেট রেখে দিলেই ভালোভাবে সেট হয়ে যাবে।

এবার রোলের ভেতরের পুর বানানোর পালা। এজন্য তরল দুধে ১ টেবিল চামচ ঘি মিশিয়ে জ্বাল দিতে হবে। দুধ ঘন হয়ে এলে তাতে কনডেন্স মিল্ক ও গুঁড়া দুধ মিশিয়ে নাড়তে হবে।

অনবরত নাড়তে হবে যাতে লেগে না যায়। যখন অনেকটাই ঘন হয়ে শুকিয়ে আসবে দুধ তখন ১ টেবিল চামচ ঘি ও এলাচ গুঁড়া দিয়ে আবারও নাড়তে হবে। প্যানের গা ছেড়ে আসলে চুলা থেকে নামিয়ে একটা বাটিতে ঢেলে নিতে হবে।

নরমাল ফ্রিজে রেখে দিতে হবে ১৫/২০ মিনিট। একটু নরম থাকতেই দুধের এই হালুয়া নামাতে হবে। এরপর হাতে ঘি মেখে দুধের হালুয়া নিয়ে একটু লম্বা করে রসমালাইয়ের মতো করে বানিয়ে নিন।

আপনি যে সাইজের রোল বানাতে চান, সে সাইজ করে আমের সিট কেটে নিন। সেটা দিয়ে দুধের হালুয়া রোলের মতো করে পেচিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে আমের রোল।

প্লেট থেকে খুব সাবধানে আমের সিট উল্টে নিতে হবে। চাকু দিয়ে সিটের চারপাশে একটু খুঁচিয়ে নিলে খুব সহজেই প্লেট থেকে আমের সিট উঠে আসবে।

সবগুলো রোল বানানো হয়ে গেলে একটি প্লেটে শুকনো নারকেল গুঁড়া নিয়ে তার উপর আমের রোল গড়িয়ে নিলে দেখতে সুন্দর লাগবে।

রেসিপি ও ছবি- ঝুমুর’স কিচেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ