Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণে এগিয়ে আলেমরা

সেকুলারদের নিষ্কিয়তা নিয়ে সমালোচনা

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ১০:১৮ পিএম

সিলেট ও সুনামগঞ্জের বন্যার্ত মানুষদের মাঝে ত্রাণ বিতরণে সবার আগে এগিয়ে এসেছেন দেশের আলেম সমাজ। সঙ্কটাপন্ন মানুষের পাশে আলেমদের দাঁড়ানোর বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। অন্যদিকে এবারের ত্রাণ কার্যক্রমে কথায় কথায় আলেম সমাজের সমালোচনা করা, তাদের চরমপন্থী হিসেবে উপস্থাপনকারী সেকুলারদের দেখা মেলেনি। এনিয়েও ক্ষোভ জানিয়েছেন নেটিজেনরা।

আলেমদের তত্ত্বাবধানে স্বেচ্ছাসেবীরা কয়েকদিন ধরে সর্বোচ্চ আন্তরিকতার সাথে সিলেটের বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিভিন্ন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সংস্থা ও অনেক মানবহিতৈষীও এগিয়ে এসেছেন। তবে আলেমরা এগিয়ে এসেছেন সম্পূর্ণ নিজ উদ্যোগে। তাদের সেবাগুলো মানুষের বিবেককে নাড়িয়ে দিয়েছে।

বন্যার পানিতে দিশেহারা সুনামগঞ্জ ও সিলেটের মানুষ। কয়েকদিন থেকে বিদ্যুৎ, গ্যাসসহ যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন এখানকার মানুষ। বন্যার ভয়াবহতা বাড়তে থাকায় সারাদেশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গেছে জেলা দুটি।

এমন পরিস্থিতিতেও গলাপানি অতিক্রম করে সেখানে খাবার পৌঁছে দিচ্ছেন আলেম সমাজ। পানি পেরিয়ে বানভাসি মানুষগুলোর কাছে খাবার হাতে দুয়ারে দুয়ারে পৌঁছে গেছে জনপ্রিয় ইসলামি বক্তা শায়খ আহমাদুল্লাহ প্রতিষ্ঠিত ‘আস-সুন্নাহ ফাউন্ডেশন’, বাংলাদেশ জামায়াতে ইসলামি, খেলাফত মজলিশ, চরমোনাই পীরের ইসলামি আন্দোলন, ইসলামি ঐক্যজোট। এছাড়া সিলেট ও সুনামগঞ্জসহ বন্যার্ত জেলাগুলোর হাজার হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছেন মাওলানা আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ, শায়খ আবদুর রাযযাক বিন ইউসুফ।

আলেম সমাজের সমালোচক গণজাগরণ মঞ্চ কিংবা ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানিক) কাউকেও ত্রাণ নিয়ে এগিয়ে আসতে দেখা যায়নি। এদের অনেকেই ফেসবুকে পোস্ট দেয়া পর্যন্তই সীমাবদ্ধ ছিল। এছাড়া তারা নামেমাত্র ঢাকায় মোমবাতি প্রজ্জ্বলন করেছেন বলে জানা যায়।

এদিকে, আলেমদের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানগুলোর সেবা বিতরণের ক্ষেত্রে সেবাগ্রহীতার মান-মর্যাদা ও সৌজন্যতার নানামাত্রিক দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। সেবাগ্রহীতার ছবি প্রচার থেকে নির্মোহ থেকে সঙ্কটগ্রস্ত মানুষকে খাবারের প্যাকেজ পৌঁছে দেওয়া প্রশংসা কুড়িয়েছে।

আলেম সমাজের প্রশংসা করে আব্দুল আলিম নুমান লিখেছেন, ‘‘জাতির ক্রান্তিকালে দুর্যোগে এবং দুর্ভোগে যেভাবে আপনারা অগ্রগামী, আলেমুল গায়েব মহান রাব্বুল আলামীনের দরবারে আপনাদের নাম ও কীর্তি সোনার হরফে খচিত হোক।

তিনি আরও লেখেন, আমার মতো কোটি ভক্তের হৃদয়ের টাইমলাইন জুড়ে ছড়িয়ে থাকুক অসামান্য কৃতজ্ঞতায়, শ্রদ্ধায় ও রক্তিম ভালোবাসা আপনাদের প্রতি।

এইচ এম আব্দুল্লাহ নামে একজন লিখেছেন, বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণে দেশের আলেম সমাজই এগিয়ে। আবারও প্রমাণ হলো আলেমরা সব সময় সবার আগে জনগণের পাশে দাঁড়ায়।

আকলিমা জাহান নামে একজন লিখেছেন, জাতির ক্রান্তিকালে আলেম সমাজই সবার আগে দাঁড়িয়েছেন। মহান আল্লাহ তাদের হেফাজত করুক।

নুর-ই আলম হাওলাদার নামে একজন লিখেছেন, আল্লামা নুরুল ইসলাম ওলিপুরীর নাম গণকমিশনের শ্বেতপত্রের এক নাম্বারে দিয়েছিল তারা। অথচ তিনি আর্ত-মানবতার সেবায় ব্যস্ত। প্রতিদিনই নৌকায় করে তিনি সিলেটবাসীকে ত্রাণ দিচ্ছেন। মহান আল্লাহ হুজুরের ছায়াকে আমাদের মধ্যে দ্বীর্ঘায়িত করুন!

তিনি আরও লেখেন, অথচ ঐসব ঘাদানিকদের সিলেট ও সুনামগঞ্জের কোনো জায়গায় খুঁজেও পাওয়া যাচ্ছে না। তারা এখন কোথায় জনগণ জানতে চায়।

মো. জামির উদ্দিন নামে একজন লিখেছেন, বন্যার শেষে যদি কখনো তোমার সুবুদ্ধির উদয় হয় তবে স্মরণ রেখো, হাত বাড়িয়ে ছিল মোল্লারা, গণকমিশনের লোকেরা নয়।

তিনি আরও লেখেন, প্রতিটি দুর্যোগে সবার আগে এই দাড়ি-টুপি ওয়ালারা এগিয়ে আসে। সিলেটে বন্যাকবলিত এলাকায় এই পর্যন্ত কয়েক কোটি টাকা এবং খাদ্যসামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন আলেমরা।

এছাড়াও বিভিন্ন আলেমদের সংগঠন প্রতিদিনই কোনো না কোনো কিছু দান করছেন। এর পাশাপাশি ব্যারিসটার সুমন, বিভিন্ন খেলোয়াড়রা, শোবিজ তারকারাও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।



 

Show all comments
  • মশহুদ চৌধুরী ২৬ জুন, ২০২২, ৮:৪১ এএম says : 0
    আলেম সমাজ ও অন্যানা যারা সিলেট, সুনামগঞ্জ সহ দেশের অন্যানা এলাকার বন্যার্তরদের সাহা্য্যে এগিয়ে এসেছেন আল্লাহ তাদের উত্তম বদলা দান করুন। এক্ষেত্রে আলেমদের সাহায্য সহযোগিতা বেশি পরিলক্ষিত হচ্ছে। ঘাতক দালাল কমিটি ও সুশীল সমাজ দাবিদারদের তেমন দেখা যাচ্ছেনা।
    Total Reply(0) Reply
  • Rezaul Khondaker ২২ জুন, ২০২২, ১২:৫৫ এএম says : 0
    Where the so called Gana Commission leader ex-justice Mr Manik who is responsible for total election system. This kind of people never for the people. They are blind, they can do everything for there own interest..
    Total Reply(0) Reply
  • Yousman Ali ২২ জুন, ২০২২, ৯:০৫ এএম says : 0
    আল্লাহ আলেমদের কবুল করুন আর ঘাতক কমেটিকে হেদায়েত দিন যাতে মিথ্যা না বলে
    Total Reply(0) Reply
  • md.khaled sayfullah ২২ জুন, ২০২২, ৯:২১ এএম says : 0
    জনগনের পাশে থেকে সত্যপ্রচারে এগিয়ে যাক প্রিয় ইনকিলাব।।
    Total Reply(0) Reply
  • Md Mijanur Rahman ২২ জুন, ২০২২, ৮:২১ এএম says : 0
    allah ether sobaike suchtho rakho amin .kothai tara jati jante chai
    Total Reply(0) Reply
  • Rakibul Hasan ২৩ জুন, ২০২২, ৯:৪৫ এএম says : 0
    islamist people always great
    Total Reply(0) Reply
  • মাওলানা নুর আহমদ ২৩ জুন, ২০২২, ৪:২১ এএম says : 0
    বন্যার্ত আলেমদের সহায়তা করা খুবই জরুরি। শতাব্দীর ভয়াবহ বন্যায় বিপর্যস্ত সিলেটের জনপদ। দেশের সকল পেশার মানবিক বন্ধুগণ বিশেষ করে মানবতার ফেরিওয়ালা আলেমসমাজ নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার প্রয়াস চালিয়ে যাচ্ছেন। তবে বন্যায় ক্ষতিগ্রস্ত এমন বহু আলেম রয়েছেন যারা নিজে ক্ষতিগ্রস্ত এবং মারাত্মক অভাবি হয়েও আমাদের প্রচলিত সহযোগিতা গ্রহণ করতে বিব্রতবোধ করছেন,এমনকি তাঁরা বিভিন্ন টিমের সঙ্গে সেচ্চাসেবকের কাজ করে যাচ্ছেন। এমন গায়রতমন্দ আলেমদের নগদ ক্যাশ নীরবে হাদিয়া দেওয়া সময়ের অপরিহার্য দাবি। যেসব উলামায়ে কেরাম এ ময়দানে রয়েছেন,আপনারা বিষয়টি বিবেচনায় রাখবেন। আপনারা চাইলেও আমার সাথে যোগাযোগ করে শরীক হতে পারেন। ইনশাআল্লাহ আপনাদের আমানত প্রকৃত প্রাপকের কাছে পৌঁছে দেব। একাতো সম্ভব নয়, তাই যারা আমাকে বিশ্বস্ত মনে করবেন, আপনাদের সহযোগীতায় এ-ই কাজটি করতে চাই। হাসি ফোটাতে চাই নীরবে যাতনা সয়ে যাওয়া কিছু নুরানী চেহারায়। ❤️ আল্লাহ সময়টাকে ভালো করে দিন। যারা শরীক হতে চান, ইনবক্সে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি। নিবেদক মাওলানা নুর আহমদ খাদিম আল-ফুরকান জামেয়া ইসলামিয়া হাফিজিয়া সুড়িগাও, মোবাইলঃ০১৭২৬৩৮১২১২
    Total Reply(0) Reply
  • কাজী ছাইফুজ্জামান ২৩ জুন, ২০২২, ৫:২৫ এএম says : 0
    আলেম সমাজের খেদমত গুলো হলুদ মিডিয়ার নজরে আসে না কেন ❓
    Total Reply(0) Reply
  • MOHAMMAD MIZANUR RAHMAN ২৩ জুন, ২০২২, ৮:১৭ পিএম says : 0
    May Allah recover all flood affected areas people from distress conditions.
    Total Reply(0) Reply
  • MOHAMMAD MIZANUR RAHMAN ২৩ জুন, ২০২২, ৮:১৭ পিএম says : 0
    May Allah recover all flood affected areas people from distress conditions.
    Total Reply(0) Reply
  • Imad Uddin ২৩ জুন, ২০২২, ৫:৫৯ এএম says : 0
    অনেক আলেমরাই এই ক্রান্তিলগ্নে এগিয়ে এসেছেন। বিশেষ কতেকের মধ্যে এখানে ফুলতলী মাসলাকের কথা উঠে আসে নাই। এই বন্যায় তারা কোটির টাকার মত ত্রাণ ও নগদ অর্থ প্রদান করেছেন। এখনও চলমান। বিশেষত Latifi hands এর ব্যানারে। আর এই কার্যক্রম বছরব্যাপী বারোমাস চলতে থাকে। ৩০০০ এতিম ও তাদের পরিবার, অসহায়-দরিদ্রদের কার্ডের মাধ্যমে সহায়তা, আকস্মিক কোনো দূর্ঘটনায় পুনর্বাসন, বাড়ি তৈরি, ব্যবসা বা রুজির ব্যবস্থা করা ইত্যাদি ইত্যাদি প্রজেক্ট সবসময় থাকে।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ মিজানুর রহমান ২৩ জুন, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    খেলাফত মজলিস সহ অন্যান্য ইসলামী সংগঠন ও উলামায়ে কিরাম সব সময়ই জাতির প্রয়োজনে পাশে ছিলেন এবং আছেন এবার তা আবারও প্রমান করলেন। অন্যের সমালোচনা না করেও বলতে পারি ইসলামই পারে মানবতার মুক্তি দিতে। ইসলামই সেরা, তুলনাহীন আদর্শ রাষ্ট্র ব্যাবস্থা। শুধু ত্রাণের সময় নয় একটি আদর্শ জাতি গঠনে ইসলামী সংগঠনের সাথে থাকুন।
    Total Reply(0) Reply
  • jack ali ২৩ জুন, ২০২২, ১০:৩২ পিএম says : 0
    আলেমরা ত্রাণ দিচ্ছে আর মানবতার মা জননী আমাদের লক্ষ্য কোটি টাকা খরচ করে পদ্মা সেতু খেলতাম আসার জন্য খরচ করছে অথচ মানুষরা বন্যার মধ্য না খেয়ে রয়েছে তারা সব কিছু হারিয়েছে বাড়িঘর গরু ছাগল হাঁস মুরগি চালডাল যা ছিল আর উনার এখন পদ্মা সেতু উদ্বোধন করছে পদ্মা সেতু কে বানিয়েছে জনগণের টাকা দিয়ে বানানো হয়েছে আর আমরা তো কিছু বানাতে পারি না চায়না বানিয়ে দিয়েছে আমাদের দেশটাকে তোমরা বানিয়ে রেখেছে গবেট আমরা কিছু করতে পারি না চায়না থেকে সুচ আনতে হয় আমরা সুচো বানাতে পারি না
    Total Reply(0) Reply
  • jack ali ২৩ জুন, ২০২২, ১০:৩৪ পিএম says : 0
    আলেম-ওলামারা হচ্ছে নবীর উত্তরসূরী একমাত্র আলেমদের দায়িত্ব দেশ শাসন করা কেননা ওনারা কোরআন এবং হাদীসে বিশেষজ্ঞ কোরআন এবং হাদীস দিয়েই নবী সালাম চার খলিফা এবং ওমর বিন আব্দুল আজিজ শাসন করে দেখিয়েছেন কিভাবে দেশের মানুষ সুখে শান্তিতে থাকতে পারে আর আজকে আমাদের দেশ চালায় যারা সন্ত্রাসী মানুষের উপরে জুলুম আর অত্যাচারের স্টিম রোলার চালাচ্ছে>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>বন্যায় কবলিত এলাকার মানুষদের কে উদ্ধার না করে রান্না দিয়ে উনারা আমাদের রক্তের কষ্টে অর্জিত টাকা খরচ করে উনার এখন হাসি ঠাট্টা তামাশা করছে পদ্মা সেতু উদ্বোধন এগুলো সহ্য করবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ