Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জর্ডান-তুরস্ক সফরের আগে মিসরে পৌঁছেছেন সউদী যুবরাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০১ এএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) মধ্যপ্রাচ্য সফরের প্রথম ধাপে সোমবার কায়রোতে পৌঁছেছেন। আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ওই অঞ্চলে সফরের যাচ্ছেন।
মিসরের প্রেসিডেন্ট আব্দেল-ফাত্তাহ আল-সিসি বিমানবন্দরে এমবিএসকে স্বাগত জানান। গতকাল কায়রোতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদে উভয় নেতার আলোচনা হয়। সউদী ক্রাউন প্রিন্স, যাকে সাধারণত তার আদ্যক্ষর এমবিএস দ্বারা উল্লেখ করা হয়, সেখান থেকে সউদী আরবের ঘনিষ্ঠ মিত্র বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সাথে আলোচনার জন্য জর্ডানে রওনা হবেন।

ক্রাউন প্রিন্স তারপরে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে দেখা করার জন্য তুরস্কে যাওয়ার কথা রয়েছে, যিনি দুই দেশের সম্পর্ক মেরামত করার সময় পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো এপ্রিল মাসে সউদী আরব সফর করেছিলেন। ২০১৮ সালে সউদী সাংবাদিক জামাল খাশোগিকে ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে হত্যার পর সউদী-তুরস্ক সম্পর্ক বিপর্যস্ত হয়ে পড়ে।
পরের মাসে জেদ্দায় বাইডেনের সাথে এগটি যৌথ শীর্ষ সম্মেলনের আগে কায়রো এবং আম্মানে ক্রাউন প্রিন্সের আলোচনার লক্ষ্য মূল বিষয়গুলোতে তাদের অবস্থান সমন্বয় করা, সউদী কর্মকর্তারা গত সপ্তাহে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)কে জানিয়েছেন। সম্মেলনে ইরাকের প্রধানমন্ত্রী এবং উপসাগরীয় অন্যান্য নেতারাও থাকবেন। কর্মকর্তারা সফরের বিস্তারিত আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

বাইডেন তার ১৩-১৬ জুলাই মধ্যপ্রাচ্য সফরের শেষ প্রান্তে সউদী আরব সফর করার কথা রয়েছে যার মধ্যে ইসরাইল এবং অধিকৃত পশ্চিম তীরে বিরতির কথা রয়েছে। মার্কিন-সউদী সম্পর্ক পুনঃস্থাপনের প্রচেষ্টার অংশ হিসেবে তিনি ক্রাউন প্রিন্সের সঙ্গে আলোচনা করবেন। বাইডেনের প্রশাসন বাড়িতে এবং বিশ্বজুড়ে গাড়িচালকদের জন্য পাম্পে ক্রমবর্ধমান দাম কমাতে তেল সমৃদ্ধ রাজ্যের সাহায্য ব্যবহার করতে পারে।

এর আগে রোববার শারম আল-শেখের লোহিত সাগরের রিসোর্টে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং বাহরাইনের বাদশাগ হামাদ বিন ঈসার সঙ্গে এগটি ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের আয়োজন করেছিলেন আল-সিসি। মিসরীয় প্রেসিডেন্সির মুখপাত্র জানিয়েছেন, তিন নেতা অভিন্ন স্বার্থ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক আপডেটের বিষয়ে যৌথ সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন